করোনা আক্রান্তে শীর্ষে ঢাকা, কম মেহেরপুরে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ আগস্ট ২০২০, ১২:৩৫
ফাইল ছবি

দেশে ক্রমেই বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। তবে অন্যান্য সব এলাকাকে সংক্রমণে ছাড়িয়ে গেছে ঢাকা জেলা। দেশে করোনা শনাক্ত হওয়া ২ লাখ ৫৭ হাজার ৬০০ জনের মধ্যে শুধু ঢাকাতেই করোনাভাইরাসে আক্রান্ত ৭০ হাজার মানুষ। তার মধ্যে ঢাকা মহানগরীতে আক্রান্ত ৬৬ হাজার।

অন্যদিকে বাংলাদেশের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের তথ্য অনুযায়ী এখন পর্যন্ত সব থেকে কম আক্রান্ত হয়েছে মেহেরপুর জেলায়। এখন পর্যন্ত এই জেলায় করোনায় আক্রান্ত হয়েছেন ২৪৬ জন।

রবিবার পর্যন্ত দেশে মোট শনাক্ত হয়েছে ২ লাখ ৫৭ হাজার ৬০০ জন। করোনায় প্রাণ হারিয়েছেন ৩ হাজার ৩৯৯ জন প্রাণ হারালেন। মোট ১ লাখ ৪৮ হাজার ৩৭০ জন সুস্থ হয়ে উঠেছেন।

এরপরে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন চট্টগ্রামের বাসিন্দারা। এই জেলায় আক্রান্ত হয়েছেন ১৫ হাজার মানুষ। আক্রান্তের তালিকায় এরপরে নারায়ণগঞ্জে ৬ হাজার ৩৩ জন, কুমিল্লায় ৫ হাজার ৮২৩ জন, ফরিদপুর জেলায় ৫ হাজার ২৮৮ জন।

আক্রান্তের কম সংখ্যার দিক থেকে মেহেরপুরের পরে রয়েছে পঞ্চগড়ের অবস্থান। এই জেলায় আক্রান্ত হয়েছেন ৩৪৫ জন। এরপর লালমনিরহাটে আক্রান্ত হয়েছেন ৪১৯ জন।

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস করোনা বাংলাদেশে প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। সেদিন তিনজনের শরীরে করোনা শনাক্তের কথা জানিয়েছিল আইইডিসিআর। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর আসে। দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার।

ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। কয়েক দফা বাড়ানো হয় সেই ছুটি। ৭ম দফায় বাড়ানো ছুটি চলে ৩০ মে পর্যন্ত। ৩১ মে থেকে সাধারণ ছুটি নেই। এখন বেশি ঝুঁকিপূর্ণ এলাকা ভিত্তিক লকডাউন দেয়া হয়। তাই অফিস আদালতে স্বাস্থ্যবিধি রক্ষায় সরঞ্জামাদি রাখা ও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর গুরুত্ব দেয়া হচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর থেকে।

(ঢাকাটাইমস/১০আগস্ট/বিইউ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :