‘জাপানে প্রশিক্ষণপ্রাপ্ত টেকনিক্যাল ইন্টার্নদের ভবিষ্যৎ উজ্জ্বল’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ আগস্ট ২০২০, ২৩:২৭

জাপানে প্রশিক্ষণপ্রাপ্ত টেকনিক্যাল ইন্টার্নরা বাংলাদেশের শিল্পোন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে বলে মনে করছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। একইসঙ্গে মন্ত্রীর ভাষ্য, এসব টেকনিক্যাল ইন্টার্নরা দেশে-বিদেশে আধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতি নির্ভর শিল্প প্রতিষ্ঠানে চাকরির সম্ভাবনা রয়েছে।

রবিবার জনশক্তি কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরোর আয়োজনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘আইএম জাপান’প্রোগ্রামের আওতায় জাপানে প্রশিক্ষণপ্রাপ্ত আটজন টেকনিক্যাল ইন্টার্নদের দেশে প্রত্যাবর্তন উপলক্ষে সংবর্ধনা ও চেক বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী ইমরান।

মন্ত্রী জানান, জাপানিজ ভাষায় অধিকতর দক্ষতা অর্জন করায় তারা জাপানিজ ভাষার প্রশিক্ষণ কার্যক্রমে প্রশিক্ষক হিসেবে যুক্ত করার চিন্তাভাবনা করছে সরকার। এছাড়া শিক্ষানবিশ কালে জাপানে উপার্জিত অর্থ দিয়ে তারা বাংলাদেশে প্রশিক্ষণ সংশ্লিষ্ট সেক্টরে উদ্যোক্তা হিসেবে ব্যবসা করতে পারে বলেও মনে করেন ইমরান আহমদ।

করোনাত্তর পরিস্থিতিতে শ্রমবাজারের পরিবর্তিত চাহিদার পরিপ্রেক্ষিতে কর্মী প্রেরণের লক্ষ্যে কর্মীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে বলেও জানান মন্ত্রী। বিদেশ প্রত্যাগত অভিজ্ঞ কর্মীদের দেশের অভ্যন্তরে কর্মসংস্থানের সুযোগ দেওয়ার জন্য ইমরান আহমদ সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

মন্ত্রী আরও জানান, সরকার অনগ্রসর জেলাগুলো থেকে অধিকসংখ্যক কর্মী বিদেশে প্রেরণের ওপর গুরুত্ব আরোপ করেছে। এছাড়া বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে বৈদেশিক কর্মসংস্থান সংক্রান্ত লক্ষ্য পূরণে মন্ত্রণালয় উদ্যোগ গ্রহণ করেছে।

মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীনের সভাপতিত্বে আরও বক্তব্য দেন অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শামসুল আলম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ও বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান বাংলাদেশের প্রশিক্ষিত কর্মীদের আন্তর্জাতিক স্বীকৃতি তথা মিউচুয়াল রিকগনিশনের ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বিদেশ প্রত্যাগত দক্ষ কর্মীদের বাংলাদেশে কর্মসংস্থানের জন্য গ্রহণ করার আশ্বাস দেন।

অনুষ্ঠানে আইএম জাপান প্রোগামের আওতায় ছয় লাখ টাকার চেক প্রাপ্ত আটজন ইন্টার্নরা হলেন- মাহিন হাওলাদার, মো. সাদ্দাম হোসেন, মো. নবির হোসেন, মো. তাহির তৈয়ব, ফিরোজ মাহমুদ লিটন, মো. মিজানুর রহমান, মো. রুহুল আমিন ও মো. নাজমুল হুদা।

সচিব আহমেদ মুনিরুছ সালেহীন তার বক্তব্যে বলেন, ‘আমরা সব সময় সুষ্ঠু ও নিয়মতান্ত্রিক অভিবাসনের স্বপ্ন দেখি। আইএম জাপানের আওতায় যারা জাপানে প্রশিক্ষণ নিয়ে বাংলাদেশে ফিরে এসেছেন তারা আমাদের স্বপ্ন বাস্তবায়নে ভূমিকা রাখছে।’

এ সময় সচিব জানান, দেশের ৩১টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে জাপানি ভাষায় প্রশিক্ষণ দেয়া হচ্ছে। যারা জাপানিজ ভাষায় অধিকতর দক্ষতা অর্জন করেছেন, তারা জাপানে গমনে অগ্রাধিকার পাচ্ছেন ভাষ্য সচিব আহমেদ মুনিরুছ সালেহীনের।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মাসংস্থান মন্ত্রণালয় ও আইএম জাপানের মধ্যে স্বাক্ষরিত এমওইউ অনুযায়ী এ পর্যন্ত ১৪৪ জন টেকনিক্যাল ইন্টার্ন জাপানে গমন করেছে।

(ঢাকাটাইমস/২৩আগস্ট/এনআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ভোটার উপস্থিতি নিয়ে কমিশন উদ্বিগ্ন নয়: ইসি আলমগীর

প্রধানমন্ত্রীর ঘোষণার পরেও আন্দোলন প্রত্যাহার করছেন না অটোরিকশা চালকরা, রুট পারমিটসহ নানান দাবি

প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গভীর শোক প্রকাশ

রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলবে: ওবায়দুল কাদের 

রামপুরায় অবরোধ ছেড়ে দিলো রিকশাচালকরা, যানচলাচল স্বাভাবিক

সৌদি আরব গেছেন ৩০ হাজার ৮১০ হজযাত্রী 

রাজধানীতে ৩৮ কোটি টাকার পশুর হাট

পাঁচ অঞ্চলে সর্বোচ্চ ৮০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার আশঙ্কা, নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি

১৫৭ উপজেলায় দুই লক্ষ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন

মধ্যরাত থেকে সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা

এই বিভাগের সব খবর

শিরোনাম :