রাজশাহী জেলা পুলিশের এসএমএস সেবা

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ০৬ সেপ্টেম্বর ২০২০, ১৫:১১

রাজশাহী জেলা পুলিশের আট থানায় মামলা কিংবা অভিযোগ করলে অভিযোগকারীকে পরবর্তী তথ্য পেতে থানায় যাবার প্রয়োজন হচ্ছে না। অভিযোগকারীর মোবাইল নম্বরেই এসএমএস পাঠিয়ে অভিযোগের সর্বশেষ অবস্থা জানিয়ে দিচ্ছে পুলিশ। গত বুধবার থেকে এই কার্যক্রম শুরু হয়েছে।

অভিযোগকারীদে হয়রানি কমাতে এই উদ্যোগ নিয়েছেন জেলা পুলিশ সুপার (এসপি) শহিদুল্লাহ। শুধু মামলা কিংবা অভিযোগই নয়, থানায় সাধারণ ডায়েরি (জিডি) সংক্রান্ত তথ্যও পাঠিয়ে দেওয়া হচ্ছে এসএমএস-এ। প্রত্যেক থানার দায়িত্বরত কর্মকর্তার সরকারি মোবাইল থেকে এই এসএমএস পাঠানো হচ্ছে।

এসএমএসের মাধ্যমেই অভিযোগকারী জানতে পারছেন তদন্তকারী কর্মকর্তার নাম ও মোবাইল নম্বর। তদন্ত কর্মকর্তা কোন দিন, কোন সময় অভিযোগের সরেজমিন তদন্তে যাবেন সেটিও এসএমএসের মাধ্যমেই অভিযোগকারীকে জানানো হচ্ছে।

জেলা পুলিশের মুখপাত্র ইফতেখায়ের আলম জানান, এসএমএস সেবার মাধ্যমে অভিযোগকারীদের দুর্ভোগ কমেছে। তাদের প্রত্যন্ত গ্রাম থেকে আর থানায় যেতে হচ্ছে না। এসএমএসের মাধ্যমেই তার অভিযোগের তদন্ত কর্মকর্তার নাম ও মোবাইল নম্বর জানতে পারছেন তারা। এর ফলে সহজেই তিনি তদন্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে পারছেন।

এ বিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখায়ের আলম বলেন, ‘পুলিশের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে এসপি শহিদুল্লাহ এই এসএমএস সেবা চালু করেছেন। তার তত্ত্বাবধায়নে এই কার্যক্রম অব্যাহত থাকবে। এসএমএস সেবার মাধ্যমে সাধারণ মানুষ যেমন সব তথ্য জানতে পারছেন তেমনি ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে তদন্ত কর্মকর্তারও একটা জবাবদিহি তৈরি হয়েছে। এতে অভিযোগ নিয়ে গাফিলতি করার সুযোগ থাকছে না। মানুষ উপকৃত হচ্ছেন।’

(ঢাকাটাইমস/৬সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :