গাজীপুরে আ.লীগের দুই পক্ষের কর্মসূচি স্থগিত, প্রতিপক্ষের বাড়ি ভাঙচুর

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২০, ২০:২৮

গাজীপুর মহানগর আওয়ামী লীগের সদ্য ঘোষিত ওয়ার্ড কমিটি নিয়ে দলটির দুই পক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। শনিবার প্রতিপক্ষের বাসভবনে হামলা ও ভাঙচুরের ঘটনাও ঘটেছে। পূর্ব ঘোষণা অনুযায়ী শনিবার বিকালে উভয় পক্ষের রাজপথে নামার কর্মসূচি ছিল। এতে শুক্রবার থেকেই উত্তেজনা চরম রূপ নিলে অবশেষে দলের হাইকমাণ্ড ও স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপে উভয় পক্ষের কর্মসূচি স্থগিত করা হয়। এরপরও শনিবার নগরীর বিভিন্ন এলাকায় বিচ্ছিন্নভাবে মিছিল বের হয়।

এদিকে শনিবার ভোর সাড়ে ৪টায় টঙ্গী পূর্ব থানা আওয়ামী লীগ নেতা এমএম নাসির উদ্দিনের স্থানীয় মধুমিতা রোডের বাসভবনে হামলা করে প্রতিপক্ষ। হামলাকারীরা দুইটি মাইক্রোবাসে এসে বাসভবনে হামলা চালিয়ে নিচ তলায় গ্লাস ভাঙচুর করে চলে যায় বলে নাসির উদ্দিন অভিযোগ করেন। এ ঘটনায় টঙ্গী পূর্ব থানায় একটি সাধারণ ডায়েরি করেন তিনি।

গাজীপুর মহানগর পুলিশের কমিশনার (ভারপ্রাপ্ত) আজাদ মিয়া বলেন, বিক্ষোভ মিছিল কিংবা আনন্দ মিছিল করার জন্য কোন পক্ষই অনুমতি চেয়ে জিএমপিকে চিঠি দেয়নি। আনুষ্ঠানিকভাবে আমরা কোন প্রকার স্থগিতাদেশও জারি করিনি। আমরা উভয় পক্ষের সঙ্গে কথা বলেছি এবং উভয় পক্ষকেই নিভৃত করতে পেরেছি।

শনিবার উত্তেজনার মূল কেন্দ্রবিন্দু ছিল শিল্প শহর টঙ্গী। শনিবারের কর্মসূচি ঘিরে রাত থেকেই টঙ্গীতে থমথমে অবস্থা বিরাজ করছিল। মহানগর আওয়ামী লীগ সভাপতি-সাধারণ সম্পাদক সমর্থিত গ্রুপ সদ্য ঘোষিত ওয়ার্ড আওয়ামী লীগের কমিটিগুলোকে শুভেচ্ছা জানিয়ে আনন্দ মিছিলের ব্যাপক প্রস্তুতি নিয়েছিল। অপর পক্ষে মহানগর আওয়ামী লীগের য্গ্মু সাধারণ সম্পাদক মতিউর রহমান মতির নেতৃত্বাধীন গ্রুপ সদ্য ঘোষিত ওয়ার্ড আওয়ামী লীগের কমিটি প্রত্যাখ্যান করে ব্যাপক বিক্ষোভ মিছিলের আয়োজন করেছিল। শনিবার বিকাল ৩টায় একই সময়ে বিবদমান উভয় গ্রুপের পাল্টা-পাল্টি এই কর্মসূচিতে উত্তেজনা চরম রূপ নিয়েছিল। মহানগরীর টঙ্গী অঞ্চল উত্তেজনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছিল। অপ্রীতিকর ঘটনার আশঙ্কায় জিএমপি পুলিশও ছিল সর্বোচ্চ সতর্কাবস্থায়। শুধু রাজপথ নয়; সামাজিক যোগাযোগমাধ্যমেও উত্তেজনা লক্ষ্য করা গেছে। একপক্ষ অপর পক্ষকে কটাক্ষ করে স্ট্যাটাস দিচ্ছে। কোন কোন পোস্টে পরস্পরকে গালাগাল ও হুমকি দিতে দেখা গেছে। অবিভক্ত টঙ্গী থানা আওয়ামী লীগ সভাপতি ফজলুল হক সদ্য ঘোষিত ওয়ার্ড কমিটির বিপক্ষে ও সাধারণ সম্পাদক রজব আলী কমিটির পক্ষে প্রকাশ্যে অবস্থান নিয়েছেন। ফজলুল হক বিক্ষোভ মিছিলের ও রজব আলী আনন্দ মিছিলের কর্মসূচিতে শরিক হওয়ার জন্য দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে ফেসবুকে নোটিশ জারি করেছেন। তাদের পরস্পরবিরোধী এই কর্মসূচির নোটিশে উৎসুক সাধারণ নাগরিকরাও শনিবার কী ঘটতে চলেছে তা দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষার প্রহর গুনছিলেন। দলীয় হাইকমান্ডের হস্তক্ষেপে কর্মসূচি প্রত্যাহার হলেও এখনো নগরীর সর্বত্র চলছে ব্যাপক আলোচনা-সমালোচনা। এমন অবস্থায় বিরোধী দলগুলো নিশ্চুপ থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। দুই গ্রুপই শনিবারের কর্মসূচি বাস্তবায়নের জন্য আলোচিত নোটিশ ফেসবুকে ব্যাপক শেয়ার করেছে। বিক্ষোভ মিছিলকে কেন্দ্র করে একদিকে উত্তেজনা ও আনন্দ মিছিলকে কেন্দ্র করে অপরপক্ষে ব্যাপক উৎসাহ উদ্দীপনাও বিরাজ করছিল। অবশেষে দলের হাইকমাণ্ডের নির্দেশ ও স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপে উভয়পক্ষই কর্মসূচি স্থগিত করতে বাধ্য হয়। সরকারি দলের বিবদমান দুই গ্রুপের কর্মসূচি স্থগিত হওয়ায় স্থানীয় প্রশাসন ও সাধারণ নাগরিকদের মধ্যে স্বস্থি ফিরে এসেছে।

এদিকে উদ্ভুত পরিস্থিতিতে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম পদবঞ্চিতদের শান্তনা জানিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন। পদবঞ্চিতদের হতাশ না হওয়ার আহ্বান জানিয়ে তাতে তিনি বলেন, ‘দল সরকারে থাকলে, প্রার্থীতে প্রতিযোগীদের সংখ্যা বেশি হয়। পদ পাওয়ার জন্য সবাইকে যোগ্য মনে হয়। চুলছেড়া বিশ্লেষণে কয়েকজন পদ পায়। হতাশ হওয়ার কিছুই নেই, আপনার জন্য আগামী দিনগুলো অপেক্ষা করছে।

’অপরদিকে শনিবার দুপুরে সিটি মেয়র ফেসবুক লাইভে এসে আনন্দ মিছিলের কর্মসূচি স্থগিত ঘোষণা দিয়ে বলেন, আওয়ামী লীগ একটি বটবৃক্ষ, এই বটবৃক্ষের ছায়ায় থাকুন- ইনশাআল্লাহ ভাল থাকবেন। আওয়ামী লীগ সব সময় দলের ত্যাগী নেতাদের মূল্যায়ন করে আসছে। কারো উস্কানিতে দলের ত্যাগী নেতাদের বিরুদ্ধে আন্দোলন করে কোন প্রকার লাভ হবে না। আন্দোলন করে নিজেদের ক্ষতি নিজেরা ডেকে আনবেন না।

তিনি বলেন, আন্দোলন করে কোন প্রকার লাভ হবে না। তৃণমূল থেকে যাচাই-বাছাই করে আওয়ামী লীগের প্রকৃত ত্যাগী নেতাদের মূল্যায়ন করে কমিটি গঠন করা হয়েছে।

মেয়র আরো বলেন, আওয়ামী লীগ চলে আওয়ামী লীগের সংবিধান অনুযায়ী, আওয়ামী লীগ কারো কথায় চলে না। যারা দলের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন তাদের উদ্দেশ্যে তিনি বলেন, কারো উস্কানিতে দলের বিরুদ্ধে কাজ করবেন না।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :