ইবির নতুন ভিসি শেখ আব্দুস সালাম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৯:২৮ | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৯:০৭

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নতুন উপাচার্য নিয়োগ দেয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) ড. শেখ আব্দুস সালাম সেখানকার ভাইস চ্যান্সেলর (ভিসি) পদে নিয়োগ দেয়া হয়েছে।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখা থেকে প্রজ্ঞাপন জারি হয়েছে। আগামী চার বছর বিশ্ববিদ্যালয়টির ভিসি হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

জানা গেছে, গত ২০ আগস্ট ইসলামী বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর রশিদ আসকারীর মেয়াদ শেষ হয়েছে। সে হিসেবে এক মাসেরও বেশি সময় ধরে শূন্য ছিল বিশ্ববিদ্যালয়টি শীর্ষ এ পদটি।

তথ্যমতে, ইবিতে এ পর্যন্ত মোট ১২ জন উপাচার্য দায়িত্ব পালন করেছে। যদিও এদের মধ্যে ১১ জনই মেয়াদ পূর্ণ করতে পারেননি। দুর্নীতি, স্বজনপ্রীতি, আর্থিক অনিয়মসহ নানা অভিযোগের দায়ে উপাচার্য পদ থেকে সরে দাঁড়াতে হয়েছে তাদের।

অধ্যাপক ড. শেখ আবদুস সালাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের একজন সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপক। বাগেরহাটের রামপাল উপজেলায় জন্মগ্রহণকারী ড. সালাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে ১৯৭৫ সালে অর্থনীতিতে বি এ (সম্মান) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৬ সালে অর্থনীতিতে এম এ ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় এম এ এবং এল এল বি ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৮৬ সালে ভারতের পুনা বিশ্ববিদ্যালয় থেকে যোগাযোগ ও সাংবাদিকতায় পিএইচ ডি ডিগ্রি অর্জন করেন।

ড. সালাম বাংলাদেশ সরকারের ক্রীড়া, সংস্কৃতি ও ধর্ম বিষায়ক মন্ত্রণালয়ে গবেষণা কর্মকর্তা পদে চার বছর চাকরি করেন। তিনি ১৯৮৬-৮৭ সালে বাংলাদেশ এসোসিয়েশন ফর ভল্যুন্টারি স্টেরিলাইজেশন (বিএভিএস)-র পরিচালক, প্রোগ্রাম এ্যান্ড আই ই সি পদে দায়িত্ব পালন করেন। ১৯৮৭ সালে তিনি শিক্ষক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক পদে অধিষ্ঠিত ছিলেন। এছাড়াও ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান এবং ২০০৯ সালে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্ব পালন করেন। এসময়ে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স কমিটির সদস্য এবং সামাজিক বিজ্ঞান অনুষদ থেকে প্রকাশিত ঢাকা বিশ্ববিদ্যালয় পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এসময়ে তিনি ব্রিটিশ কাউন্সিল হায়ার এডুকেশন লিঙ্ক প্রোগ্রামের সমন্বয়ক এবং বাংলাদেশ, নরওয়ে, পাকিস্তান ও নেপাল এই চার দেশের সম্মিলিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের নোমা (NOMA) প্রোগ্রামের পরিচালকের দায়িত্ব পালন করেন।

ড. সালাম ২০০৯ থেকে ২০১১ সময়ে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (BUBT)-র সিন্ডিকেট সদস্য ছিলেন। ২০১১ সাল থেকে তিনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কমিটির সদসস্যের দায়িত্ব পালন করছেন। ড. সালাম ২০১২ থেকে ২০১৯ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস (CARASS)-র পরিচালক পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি নরওয়ের অসলো ইউনিভার্সিটি কলেজ এবং রোমানিয়ার লুসিয়ান ব্লাগা ইউনিভার্সিটিতে ভিজিটিং প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক সালাম নয়টি গ্রন্থের প্রনেতা। দেশ বিদেশের জার্নালে তার ৪০টির মতো গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি বাংলাদেশের বিভিন্ন জাতীয় দৈনিকে একজন নিয়মিত লেখক। ড. সালাম বাংলাদেশ ক্যারম ফেডারেশন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি প্রায় ১০ বছর যাবৎ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যারম ও দাবা কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি, বাংলাদেশ এর ভাইস প্রেসিডেন্ট এবং বাংলাদেশ ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা ও বর্তমান সভাপতি। তার ৩০টির বেশি দেশ ভ্রমণের অভিজ্ঞতা রয়েছে।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/টিএটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :