ইসরায়েল-আমিরাতের বিমান চলাচল শুরু

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ২৬ নভেম্বর ২০২০, ১৮:৪১ | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২০, ১৮:২৯

‘সম্পর্ক স্বাভাবিকরণ’ চুক্তির তিনমাস পর সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের মধ্যকার সরাসরি বিমান চলাচল শুরু হতে যাচ্ছে।

‘ফ্লাইদুবাই’ নামে একটি বিমান দুবাই থেকে তেল আবিবে ফ্লাইট পরিচালনার মাধ্যমে বৃহস্পতিবার খুলছে দুদেশের আকাশপথ। খবর আল জাজিরা।

২০২১ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু ও সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মদ বিন জায়েদের নাম বুধবার প্রস্তাব করেন ’৯৮ সালে শান্তিতে নোবেলজয়ী লর্ড ডেভিড ট্রিম্বল। তার একদিন পর বৃহস্পতিবার বিমান চলাচলের এই সিদ্ধান্ত আসল।

দুবাইয়ের এই ফ্লাইটটিকে ‘শান্তির ফল’ হিসেবে আখ্যায়িত করে ইসরায়েলি প্রধানমন্ত্রীর মুখপাত্র অফির জেন্ডেলম্যান এক টুইটবার্তার জানিয়েছেন, স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে দুবাইয়ের ফ্লাইটিকে অভ্যর্থনা জানানোর জন্য বেন গুরিয়েন বিমানবন্দরে উপস্থিত থাকবেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু।

উভয় দেশই মনে করছেন নির্ধারিত ফ্লাইটগুলো শুরু হলে করোনাকালে তা অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখার পাশাপাশি বিনিয়োগের আরও সুযোগ তৈরি করবে।

গেল সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ‘সম্পর্ক স্বাভাবিককরণ’ চুক্তিতে সম্মত হয় ইসরায়েল ও আরব আমিরাত। পরবর্তীতে সৌদি আরবের চাপে ইসরায়েলের সঙ্গে চুক্তির টেবিলে বসে মধ্যেপ্রাচ্যের আরেক দেশ বাহরাইন।

এদিকে, ইসরায়েলি এয়ারলাইন এল আল এবং ইসরেয়ার উভয়ই জানিয়েছে, তারা আগামী মাস থেকেই দুই দেশের মধ্যে বাণিজ্যিক ফ্লাইট চালু করতে পারে। এছাড়া, আবু ধাবিকেন্দ্রিক ইতিহাদ এয়ারওয়েজ ঘোষণা দিয়েছে, তারা ২০২১ সালের মার্চে তেল আবিবগামী ফ্লাইট শুরু করবে।

ঢাকাটাইমস/২৬ নভেম্বর/এনএইচএস/

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :