গুগলের ভিডিও কলের দখলে ছিল ২০২০ সাল

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০২০, ১১:৪৫

২০২০ সালে করোনা সংক্রমণ ঠেকাতে মানুষ ছিল গৃহবন্দী। স্কুল থেকে অফিস, এমনকি বন্ধুদের আড্ডার অন্যতম জায়গা হয়ে উঠেছে ভিডিও অ্যাপ প্ল্যাটফর্মগুলো। সেই সূত্র ধরে পুরো বছর জুড়ে এক ট্রিলিয়ন মিনিটের বেশি ভিডিও হয়েছে গুগল মিট ও ডুওতে।

সম্প্রতি এক ঘোষণায় এমনই জানানো হল গুগলের পক্ষে। পাশাপাশি মানুষজনের কাছে আরও সহজলভ্য হয়ে উঠতে ও উন্নতমানের নানা পরিষেবা পৌঁছে দিতে গত ১১ মাস ধরে নানা ফিচারও যুক্ত হয়েছে এই ভিডিও অ্যাপস দুটিতে।

পুরো বছর জুড়ে গুগল মিট ও ডুওতে যা যা আপডেট এসেছে, তারও একটি বিবরণ দিয়েছে। এক্ষেত্রে গুগল মিটে বিস্তর পরিবর্তন আনা হয়েছে। করোনা সংক্রমণের প্রথমের দিকে অর্থাৎ ফেব্রুয়ারি থেকে এপ্রিল মাস পর্যন্ত সংশ্লিষ্ট ভিডিও অ্যাপটিতে জুমের মতো একটি গ্যালারি ভিউ নিয়ে আসে গুগল। যেখানে ৪৯ জন পর্যন্ত অংশগ্রহণকারীকে দেখার সুযোগ রয়েছে। এর সঙ্গে ব্যাকগ্রাউন্ড ব্লার, নয়েজ ক্যানসেলেশন, লো লাইট মোড প্লাস, লাইভ ক্যাপশন একাধিক ফিচার আনা হয়।

এগুলোর পাশাপাশি জিমেইলের সঙ্গে যুক্ত করা হয়েছে মিটকে। এটি নেস্ট হাব ম্যাক্স ও ক্রোমকাস্টের সাহায্যেও চালানো যায়। পরের দিকে ব্রেকআউট রুমস ফিচার নিয়ে আসে এই ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম। এক্ষেত্রে একটি ভিডিও মিটিংকে দুইটি ছোট ছোট গ্রুপে ভাগ করে দেওয়া যায়।

একইভাবে গুগল ডুওতে একাধিক ফিচার আনা হয়েছে। ডুডল অন ভিডিও থেকে শুরু করে নানা ধরনের এআর ফিল্টার যুক্ত করা হয়েছে ভিডিও কলে। এপ্রিল মাসে এই ভিডিও কলিং অ্যাপে মোমেন্টস নামে একটি ফিচার সংযুক্ত করা হয়। এই মোমেন্টসের সাহায্যে ভিডিও কল চলাকালীন ছবি নেওয়ার সুবিধা পাওয়া যায়।

গোটা বছর জুড়ে আরও বেশ কয়েকটি ফিচার লঞ্চ করেছে ডুও। এ ক্ষেত্রে অ্যানড্রয়েড ভার্সনে ক্ষেত্রে ৩২ জন পর্যন্ত ভিডিও কলে অংশ নেওয়ার সুযোগ পেয়েছে। একই সুবিধা রয়েছে ডেস্কটপ কলিংয়েও। সর্বোপরি ভিডিও কলিং ও অডিওর মান উন্নত করতে একটি নতুন ভিডিও কোডেক টেকনোলজি যুক্ত করা হয়েছে অ্যাপের সঙ্গে।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে ব্যবহারকারীদের কাছে ভিডিও কল আরও সহজ ও কার্যকরী করে তুলতে একাধিক ফিচার নিয়ে হাজির হয়েছে গুগল ডুও ও মিট-এর প্রতিযোগী জুম। বছর জুড়ে জুম ভিডিও কলেও পড়াশোনা থেকে শুরু করে অফিসের কাজ- সমস্ত কিছুই ব্যাপকমাত্রায় হয়েছে। বলা বাহুল্য, প্রথমের দিকে ফ্রি ইউজারদের জন্য ৪০ মিনিট পর্যন্ত ভিডিও কলের সুবিধা ছিল জুম অ্যাপে।

কিন্তু এখন ক্রিসমাস ও নতুন বছরের কথা মাথায় রেখে আনলিমিটেড ভিডিও কলিং পরিষেবার সুবিধা দিচ্ছে এই অ্যাপ। এ ক্ষেত্রে এই বছর এপ্রিল মাসে গুগল মিটের দৈনিক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১০০ মিলিয়ন। একই সময়কালে জুমের ব্যবহারকারীর সংখ্যা ৩০০ মিলিয়ন!

(ঢাকাটাইমস/৩১ ডিসেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :