ঢাবি গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের ওয়েবিনার

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২১, ১৭:১৭

ঢাকা বিশ্ববিদ্যালয় গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের উদ্যোগে এক ওয়েবিনার সোমবার অনুষ্ঠিত হয়েছে। গবেষণা কেন্দ্রের সভাপতি, বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল ওয়েবিনারে সভাপতিত্ব করেন।

এতে ‘গভর্ন্যান্স ফর এনভায়রনমেন্টাল হিউম্যান রাইটস প্রটেকশন ইন দ্য কনটেক্সট অব বাংলাদেশ: অ্যা পলেসি পারসপেকটিভ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অধ্যাপক ড. ফরিদ আহমেদ।

প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অনারারি অধ্যাপক ড. আমিনুল ইসলাম, মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়ারম্যান ও আইন বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান, মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহাবুবুর রহমান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক কামরুল আহসান এবং ভারতের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সন্তোষ কুমার পাল। গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের পরিচালক ও দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হারুন রশীদ স্বাগত বক্তব্য দেন।

আলোচক, প্রবন্ধকার ও অনুষ্ঠানের সভাপতি টেকসই উন্নয়ন বাস্তবায়নে পলেসি গ্রহণে সব অংশীজনের অধিকার এবং সেই অধিকার বাস্তবায়নের বিষয়ে বিশদ আলোচনা করেন। নৈতিক এই অধিকারটি কেবল মানুষের বেলায় নয় মানবেতর প্রাণীর জন্য বিবেচনার দাবি রাখে বলে বক্তারা মত দেন। আর মানব মর্যাদাকে সর্বোচ স্থান দিয়ে আলাপ আলোচনা করে রাষ্ট্রীয় সিদ্ধান্ত গ্রহণের বিষয়ে সবাই আহ্বান জানান।

এভাবে অংশীজনের মানবাধিকার সংরক্ষণ করলে সুশাসন ও সামাজিক ন্যায় বণ্টন সম্ভব বলে বক্তারা অভিমত প্রকাশ করেন। অর্জিত হয় নাগরিকের ক্ষমতায়ন, সচ্ছতা ও দায়বদ্ধতা। আর এ সবই মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

উল্লেখ্য, বাংলাদেশ ছাড়াও অস্ট্রেলিয়া ও ভারত থেকে এই ওয়েবিনারে শিক্ষার্থী ও অধ্যাপকরা সংযুক্ত ছিলেন।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :