সংবাদ প্রচারে অর্থ দেবে গুগল-ফেসুবক, অস্ট্রেলিয়ায় নতুন আইন

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৪:২৭ | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৩:২৬

দেশের সংবাদ মাধ্যম ও টেক জায়েন্টদের নিয়ে উল্লেখযোগ্য সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। নতুন আইন অনুসারে খবর প্রচার করার জন্য অস্ট্রেলিয়ার সংবাদ সংস্থাগুলোকে অর্থ দিতে বাধ্য ফেসবুক ও গুগল।

সরকারের তরফে ট্রেজার জোশ ফ্রাইডেনবার্গ এবং কমিউনিকেশন মন্ত্রী পল ফ্লেচার একটি যৌথ বিবৃতি জারি করেছেন। সেই বিবৃতিতে তারা বলেছেন, এই নতুন নিয়ম শুরুর দিকে এক বছরের জন্য পর্যালোচনার মধ্যে থাকবে।

বিবৃতিতে বলা হয়েছে, এই নিয়মের ফলে সংবাদ সংস্থাগুলো ব্যবসায় লাভবান হবে। সংস্থাগুলো খবর তৈরির জন্য যে পরিমাণ পরিশ্রম করছে তার জন্য তারা উপযুক্ত মর্যাদা লাভ করবে। অস্ট্রেলিয়ায় জনস্বার্থমূলক সাংবাদিকতাকে সাহায্য করার খাতিরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তারা।

অস্ট্রেলিয়ার অ্যান্টি-ট্রাস্ট রেগুলেটর প্রায় তিন বছর ধরে জনগণের পরামর্শ বিশ্লেষণ করার পর এই নীতি আনার কথা ভাবা হয় এবং নীতি আনা হয়। এখন পরিস্থিতি এমন যে অস্ট্রেলিয়ার পথে হাঁটার কথা ভাবছে পৃথিবীর অন্যান্য দেশও। তার মধ্যে রয়েছে ব্রিটেন এবং কানাডার মতো পশ্চিমা দেশগুলোও।

প্রসঙ্গত, গত সপ্তাহে ফেসবুক অস্ট্রেলিয়ার সরকারের সঙ্গে উত্তপ্ত আলোচনায় জড়িয়ে পড়েছিল। এর ফলে খবর প্রচার করা বন্ধ করে দিয়েছিল ফেসবুক। শেষ পর্যন্ত পিছু হটতে বাধ্য হয় ফেসুবক।

ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :