ভারতের জম্মুতে ১৬৮ রোহিঙ্গার জেল

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৭ মার্চ ২০২১, ১৭:৫৬ | প্রকাশিত : ০৭ মার্চ ২০২১, ১৭:৫৩

ভারতের জম্মু শহরে অবৈধভাবে বসবাসরত ১৬৮ জনকে কারাগারে পাঠিয়েছে স্থানীয় প্রশাসন। এরা সবাই রোহিঙ্গা বলে দাবি করেছে স্থানীয় পুলিশের এক শীর্ষ কর্মকর্তা।

ভারতের এ রাজ্যটিতে গত শনিবার থেকে অবৈধ রোহিঙ্গা শনাক্তে বায়োমেট্রিক এবং বিভিন্ন ধরনের কাগজপত্র যাচাই করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা পিটিআই।

জম্মু পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা পিটিআইকে জানান, জম্মুতে অবৈধভাবে থাকা অন্তত ১৬৮ রোহিঙ্গাকে জেলে পাঠানো হয়েছে। জম্মু এমএএম স্টেডিয়ামে কঠোর নিরাপত্তায় তাদের কাগজপত্র যাচাই করা হয়। যাদের কাগজপত্র পাওয়া যায়নি তাদেরই কারাগারে পাঠানো হয়।

ভারতীয় সরকারের দাবি, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের একটি বড় অংশ জম্মু এবং কাশ্মীরে ঠাঁই নিয়েছে। এ রোহিঙ্গারাসহ জম্মু-কাশ্মীরে প্রায় ১৩ হাজার ৭০০ অবৈধ অভিবাসী রয়েছে।

বাংলাদেশের সীমান্ত লাগোয়া মিয়ানমারের রাখাইন প্রদেশের বাসিন্দা রোহিঙ্গারা বিশ্বের সবচেয়ে নিপীড়িত সংখ্যালঘু জনগোষ্ঠী। মিয়ানামারে চার দশকের বেশি সময় ধরে তারা নির্যাতন-নিপীড়নেআর নির্বিচারে হত্যা-ধর্ষণের শিকার হয়ে আসছে। রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিক বলে স্বীকার করে না দেশটির সরকার।

দফায় দফায় কাঠামোবদ্ধ নির্যাতন-নিপীড়নের শিকার এসব রোহিঙ্গাদের অন্তত ১১ লাখ বাংলাদেশে আশ্রিত। বাংলাদেশ ছাড়াও বেশ কিছু রোহিঙ্গা সৌদি আরব, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ডে আশ্রয় নিয়েছে। আর কিছু রোহিঙ্গা ভারতে ঠাঁই নিয়েছে বলে দাবি করে থাকে দেশটি।

(ঢাকাটাইমস/০৭মার্চ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :