আর্মেনিয়ার বিরুদ্ধে ফের যুদ্ধের জন্য প্রস্তুত আজারবাইজান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ মার্চ ২০২১, ১৯:২৩

আর্মেনিয়া আবারও হামলা চালাতে পারে বলে আশঙ্কা করছে আজারবাইজান। ফলে দেশটির সেনাবাহিনীকে আর্মেনিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। আজারবাইজান অভিযোগ করছে, আর্মেনিয়ার সেনাবাহিনী লাচিনে সীমা লঙ্ঘন করেছে। খবর পার্স টুডের।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লায়লা আব্দুল্লাহ আবা এক টুইটার বার্তায় বলেন, আর্মেনীয় সেনারা গোপনে লাচিন ক্রসিং পয়েন্ট দিয়ে আজারবাইজানের ভূখণ্ডে অবস্থান নিয়েছে। এর মাধ্যমে আর্মেনিয়া কারাবাখ অঞ্চলে যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। এ অবস্থায় আজারবাইজান তাদের সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে।

সম্প্রতি আর্মেনিয়ায় রাজনৈতিক অস্থিরতা চলছে। যুদ্ধবিরতি চুক্তি করার কারণে প্রধানমন্ত্রী পাশিনিয়ানের বিরুদ্ধে সমালোচনা ক্রমেই বাড়ছে। বিক্ষোভকারীরা কারাবাখ যুদ্ধে আজারবাইজানের কাছে শোচনীয় পরাজয়ের জন্য পাশিনিয়ান সরকারকে দায়ী করছে।

এ অবস্থায় আর্মেনিয়া আবারও আজারবাইজানে হামলা চালানোর মতো হঠকারী পদক্ষেপ নিতে পারে বলে বাকু ধারণা করছে।

গত ২৭ সেপ্টেম্বর নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধ শুরু হয়। এরপর ১০ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধ বন্ধ হয় এবং আজারবাইজানের ভূখণ্ড ফেরত দিতে বাধ্য হয়। এই যুদ্ধে আর্মেনিয়ার পাঁচ হাজার সেনা মারা গেছে বলে জানা গেছে।

(ঢাকাটাইমস/০৭মার্চ/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :