দুর্নীতি লুকাতে সুন্দরগঞ্জ পৌরসভার প্রকল্পের ফাইল গায়েব!

জাভেদ হোসেন, গাইবান্ধা
 | প্রকাশিত : ০৯ এপ্রিল ২০২১, ১৭:৫১

জনস্বাস্থ্য বিভাগের অর্থায়নে ৩২টি পৌরসভায় পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্পের আওতায় গাইবান্ধার সুন্দরগঞ্জ পৌরসভায় ৮৬ লাখ টাকার ফাইল সরিয়ে ফেলা হয়েছে। দুর্নীতি লুকাতে গিয়ে এমনটি করা হয়েছে বলে অভিযোগ এলাকাবাসীর। বিষয়টি সদ্য দায়িত্ব নেয়া মেয়রের নজরে এলে তিনি পৌরসভার সহকারী প্রকৌশলীকে ফাইলটি খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন।

২০১৯-২০ অর্থবছরে এই প্রকল্পের আওতায় সুন্দরগঞ্জ পৌরসভা ১৫টি কমিউনিটি টয়লেট ও পাঁচটি পাবলিক টয়লেট নির্মাণের জন্য টেন্ডার আহ্বান করে। অনলাইন ইজিপির সেই টেন্ডারে সাদুল্লাপুর উপজেলার আকফা ট্রেডার্স নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান সর্বনিম্ন দরদাতা হিসেবে মনোনীত হয়। সেই অনুযায়ী ২০১৯ সালের নভেম্বর মাসে প্রকল্পের কাজটি ৭৭ লাখ ২৪ হাজার টাকা চুক্তি মূল্য সম্পাদন করে ঠিকাদারী প্রতিষ্ঠানকে তিন মাসের সময় বেঁধে দিয়ে কার্যাদেশ দেয়া হয়।

চুক্তি সম্পাদনকৃত ঠিকাদারী প্রতিষ্ঠানটির মালিকানা বার্সেল বকশি নামে থাকলেও মূলত টেন্ডারটি দাখিল করেন সুন্দরগঞ্জ পৌরসভার বাতি পরিদর্শক মিঠু মিয়া এবং চুক্তি সম্পাদনও তার সঙ্গে হয়।

এদিকে কাজের পুরো ফাইলটি ‘হাওয়া’ হয়ে যাওয়ায় এক বছরের বেশি সময় ধরে কাজটি মুখ থুবড়ে পরে আছে। অন্যদিকে কাজের ৮০ ভাগ বিল সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে পরিশোধ করা হয়েছে বলে জানিয়েছেন পৌরসভার সহকারী প্রকৌশলী মেহেদুল ইসলাম। পাশাপাশি পৌরসভার স্টাফ কাম ঠিকাদার হওয়ায় এমন ঘটনা ঘটেছে বলে মন্তব্য করেন তিনি।

লুটপাটের কোনো প্রমাণ না রাখতেই অফিসের ফাইলটি গায়েব করা হয়েছে বলে মনে করছেন সুন্দরগঞ্জ পৌরসভার বাসিন্দারা। আর এ অভিযোগের আঙ্গুল উঠেছে পৌরসভার সহকারী প্রকৌশলী, উপ-সহকারী প্রকৌশলী, জনসাস্থ্য বিভাগের নির্বাহী প্রকৌশলীসহ কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারীর দিকে। তারা মনে করেন পৌর ভবন থেকে ফাইল উধাওসহ সব দুর্নীতির তদন্ত হলে কোটি কোটি টাকা আত্মসাতের চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে আসবে।

এ ব্যাপারে সুন্দরগঞ্জ উপজেলা মিরগঞ্জ বাজারের মুক্তিযোদ্ধা সমর সাহা বলেন, প্রায় দুই বছর হয়ে গেলো একটি পাবলিক টয়লেট নির্মাণ কাজ শুরু করেন ঠিকাদার মিঠু মিয়া। শুধুমাত্র টয়লেটের সেপটি ট্যাংক করেই কাজটি বন্ধ করে দেন তিনি। সেই থেকে কাজটি তেমনি পরে আছে। অথচ তার পরে অন্য ঠিকাদার আরও একটি পাবলিক টয়লেটের কাজ শুরু করে সম্পন্ন করেন, যেটি উদ্বোধন করেন ব্যারিস্টার শামিম হায়দার পাটোয়ারী এমপি।

মিরগঞ্জ বাজারের একাধিক অভিযোগের ভিত্তিতে সাংবাদিকরা কাজগুলো পরিদর্শন করেন। প্রতিটি টয়লেট নির্মাণের স্থানে গিয়ে দেখা যায়, কোনো কোনো টয়লেটের কাজ মুখ থুবড়ে পরে আছে। আর দু-চারটি টয়লেটের কাজ কিছুটা হয়েছে। এমন দৃশ্য দেখে ঘটনাস্থল থেকে ফিরে প্রকল্প সংশ্লিষ্ট তথ্য সংগ্রহে সুন্দরগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য অফিসে যান সাংবাদিকরা। সেখানে এই প্রকল্পের কাজের কোনো তথ্য নেই বলে সাফ জানিয়ে দেন উপ-সহকারী প্রকৌশলী খোকন রানা।

এ বিষয়ে খোদ টেন্ডার আহ্বান করা প্রতিষ্ঠান সুন্দরগঞ্জ পৌরসভায় গেলে সেখানকার সহকারী প্রকৌশলী মেহেদুল ইসলাম বলেন, এই কাজের ঠিকাদারী প্রতিষ্ঠান সাদুল্লাপুরের আকফা ট্রেডার্স হলেও মূলত টেন্ডার দেন পৌরসভার স্থায়ী কর্মী বাতি পরিদর্শক মিঠু মিয়া।

অন্যদিকে ঠিকাদারী প্রতিষ্ঠান আকফা ট্রেডাসের স্বত্বাধিকারী বার্সেল বকশি এই প্রতিবেদককে বলেন, মিঠু মিয়া আমার প্রতিষ্ঠানের লাইসেন্সে সুন্দরগঞ্জ পৌরসভার টেন্ডারটি দিয়েছেন। আপনার মাধ্যমে আমি কাজের অনিয়মগুলো সম্পর্কে জানলাম। এই কাজকে কেন্দ্র করে আমার লাইসেন্সের কোনো ক্ষতি যেন না হয় সে জন্য ঠিকাদার মিঠু মিয়াকে দ্রুত কাজটি শেষ করার জন্য বলবো।

গাইবান্ধা জনস্বাস্থ্যের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ রেজওয়ান হোসেন ঢাকাটাইমসকে বলেন, তার দপ্তরে এ সংক্রান্ত কোনো ফাইল বা তথ্য নেই। জনস্বাস্থ্যের অর্থায়নে এই প্রকল্পের টেন্ডার সুন্দরগঞ্জ পৌরসভা কর্তৃপক্ষ করিয়েছেন। পৌর মেয়র লিখিতভাবে কোনো তথ্য চাইলে আমি দেবো। কিন্তু মিডিয়াতে অনুষ্ঠানিকভাবে আমি কোনো বক্তব্য দেবো না।

এ প্রসঙ্গে সুন্দরগঞ্জ পৌরসভার মেয়র আবু রেজা সরকার ঢাকাটাইমসকে বলেন, আমি পৌরসভার দায়িত্বে আসার পর একের পর এক দুর্নীতির পাহাড় আমার সামনে জড়ো হচ্ছে। আমি এ বিষয়ে তৎক্ষণাত পৌর প্রকৌশলীকে ফাইলটি খুঁজে বের করার নির্দেশ দিয়েছি।

মেয়র বলেন, সম্প্রতি আমি ট্রেনিংয়ে গিয়েছিলাম। অফিসে বসে প্রথমেই আমি হারিয়ে যাওয়া ফাইল সম্পর্কে ঠিকাদারী প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সবাইকে স্বল্প সময় বেঁধে দিয়ে চিঠি দিব। এই সময়ের মধ্যে ফাইলটি খুঁজে বের না করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/৯এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

আমাদের স্বপ্নকে বাস্তবে পরিণত করেন প্রধানমন্ত্রী: অর্থ প্রতিমন্ত্রী

সাতক্ষীরায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

উপজেলা নির্বাচন: মির্জাপুরে ১২ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

চিরনিদ্রায় শায়িত পাইলট আসিম জাওয়াদ

বরিশালে মাদকসহ চার নারী-পুরুষ গ্রেপ্তার 

স্মার্ট বাংলাদেশ গঠনের লড়াইয়ে ছাত্রলীগ সর্বতোভাবে পাশে থাকবে: গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী

দিনাজপুরে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা: আহত ২৫

উপজেলা নির্বাচন: চেয়ারম্যান প্রার্থীসহ ২৬ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা

চাঁদপুরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে পুড়িয়ে হত্যা, বেনাপোলে আটক

মানিকগঞ্জে পৌঁছেছে বিমান দুর্ঘটনায় নিহত পাইলট আসিম জাওয়াদের মরদেহ

এই বিভাগের সব খবর

শিরোনাম :