ফের রাজকুমারী লতিফার তথ্য চাইল জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ এপ্রিল ২০২১, ১৭:৫৪

দুবাইয়ের আটক রাজকুমারী লতিফা আল মাকতুম বেঁচে আছেন কি না, সংযুক্ত আরব আমিরাতের কাছে তার সুনির্দিষ্ট প্রমাণ চেয়েছে জাতিসংঘ। গতকাল এক বিবৃতিতে জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা বলেছেন, প্রিন্সেস লতিফাকে অবিলম্বে মুক্তি দিতে হবে।

সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মেদ বিন রশিদ আল মাকতুমের মেয়ে লতিফা। বিশ্বের ধনী দেশগুলোর প্রধানদের মধ্যে অন্যতম তিনি। গত ফেব্রুয়ারিতে বিবিসি প্যানোরামার কাছে আসা ফুটেজে রাজকুমারী লতিফা বলেন, তিনি যে বাড়িতে আছেন, সেটিকে কারাগারে পরিণত করা হয়েছে। তাকে কোনো চিকিৎসা বা আইনি সহায়তা দেয়া হয়নি। বাড়ির দরজা, জানালা বন্ধ রাখা হয়। যে বাড়িতে আছেন সেটিতে পুলিশের পাহারা থাকে।

এরপর গত ৫ মার্চ জাতিসংঘ সংযুক্ত আরব আমিরাতের কাছে লতিফার বিষয়ে বিস্তারিত তথ্য ও তার বেঁচে থাকার প্রমাণ চান। এর পরিপ্রেক্ষিতে এক বিবৃতিতে রাজকুমারী লতিফার বাবা বলেন, তার শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে। সময় এলেই তিনি জনসম্মুখে আসবেন।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে বন্ধুদের সহায়তায় রাজকুমারী লতিফা দুবাই থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। পালানোর আগে এক ভিডিওতে তিনি বলেন, ‘আমার গাড়ি চালানোর অনুমতি নেই। আমার ভ্রমণের অনুমতি নেই। এমনকি দুবাই ছেড়ে যাওয়ারও অনুমতি নেই।

এর কয়েক দিন পর রাজকুমারী জানান, ভারত সাগরে একটি নৌকায় কমান্ডোদের হাতে তিনি ধরা পড়েছেন। তাকে আবার দুবাইয়ে ফিরিয়ে নেওয়া হয়। সে সময় থেকে বন্দী আছেন।

সর্বশেষ গতকাল বিবৃতিতে জাতিসংঘের বিশেষজ্ঞরা সংযুক্ত আরব আমিরাতের সরকারের প্রতি রাজকুমারী লতিফার বিষয়ে সুনির্দিষ্ট তথ্যপ্রমাণ আহ্বান করেছেন। বিবৃতিতে বলা হয়, আমিরাতের কর্তৃপক্ষ রাজকুমারী লতিফাকে বাসায় যত্নে রাখা হয়েছে বলে যে বিবৃতি দিয়েছেন, তা এ পরিস্থিতিতে যথেষ্ট নয়।

(ঢাকাটাইমস/২১এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :