দায়িত্ব পেলে হাতিরঝিলের রক্ষণাবেক্ষণও করবো: মেয়র আতিক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ এপ্রিল ২০২১, ২০:৪৫

রাজধানীর খালগুলোর মতো পুরো দায়িত্ব‌‌ ঢাকা উত্তর সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হলে হাতিরঝিলের সঠিকভাবে রক্ষণাবেক্ষণসহ এর সৌন্দর্য বর্ধনে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন উত্তর সিটি মেয়র আতিকুল ইসলাম।

রবিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মেয়র এই কথা বলেন। বাংলাদেশ সেনাবাহিনীর মহানগর আর্মি ক্যাম্প, হাতিরঝিল, ঢাকায় ডিএনসিসি মেয়রের সভাপতিত্বে অনুষ্ঠিত হাতিরঝিলের উভয়পার্শ্বে স্থাপিত এক হাজার ৮৩০ মিলিমিটার ব্যাসের এসএসডিএস লাইনের রক্ষণাবেক্ষণ এবং হাতিরঝিল সংলগ্ন এলাকায় জলাবদ্ধতা সমস্যা সমাধানের লক্ষ্যে করণীয় নির্ধারণের জন্য আলোচনা সভা শেষে মেয়র সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, ‘নগরীর জলাবদ্ধতা নিরসন এবং দূষণ নিয়ন্ত্রণে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে কাজ করছে ডিএনসিসি। খালের মতো হাতিরঝিলের পুরো দায়িত্ব‌‌ ডিএনসিসিকে বুঝিয়ে দিলে সঠিকভাবে রক্ষণাবেক্ষণসহ এর সৌন্দর্য বর্ধনে ডিএনসিসির পক্ষ থেকে যথাযথ ব‍্যবস্থা গ্রহণ করা হবে।’

মেয়র বলেন, মগবাজার, মধুবাগ, নয়াটোলা, মহানগর আবাসিক এলাকা, নিকেতন, তেজগাঁও শিল্প এলাকা, নাখালপাড়া, কারওয়ান বাজার, ধানমন্ডি-২৭, গ্রীন রোড, কাঁ‌‌ঠালবাগান প্রভৃতি এলাকায় বর্ষা মৌসুমে বৃষ্টির পানি এবং গৃহস্থালি বর্জ্য পানি হাতিরঝিলের উভয় পার্শ্বে বিদ্যমান এক হাজার ৮৩০ মিলিমিটার এসএসডিএস লাইনে নিষ্কাশিত হয়।

ডিএনসিসি মেয়র আসন্ন বর্ষা মৌসুমের আগেই এই লাইনে জমে থাকা কঠিন বর্জ্য অপসারণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

রাজউকের বর্তমান ব্যবস্থাপনায় হাতিরঝিল লেকে কঠিন বর্জ্য ঢুকতে না পারলেও তরল বর্জ্য ভোটার কথা উল্লেখ করে তিনি বলেন, হাতিরঝিলকে রক্ষা করতে হলে কঠিন কিংবা তরল কোনো ধরনের বর্জ্য‌ই যাতে এই লেকে না পড়ে সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

আলোচনা সভায় বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে হাতিরঝিল ও তৎসংলগ্ন এলাকায় উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করতে গিয়ে রাজউকের কাছে দুই কোটি ৪৩ লাখ টাকা বকেয়া পড়ে থাকার বিষয়টি উত্থাপন করা হলে রাজউকের পক্ষ থেকে আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যেই ৯৫ লাখ টাকা ছাড় করা হবে বলে আশ্বাস দেয়া হয়।

এসময় অন্যদের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা এবং রাজউকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. হেমায়েত হোসেন উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৫এপ্রিল/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :