ধুলাবালিতে গোপালগঞ্জে বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি

শেখ মোস্তফা জামান, গোপালগঞ্জ
| আপডেট : ০৪ মে ২০২১, ১৯:২২ | প্রকাশিত : ০৪ মে ২০২১, ১৬:১১

ধুলাবালিতে সংকটাপন্ন গোপালগঞ্জের পরিবেশ। মহা সড়ক থেকে শুরু করে শহরের প্রধান সড়ক ও পাড়া মহল্লার অলিগলি সব রাস্তাতেই অতিরিক্ত ধুলাবালি জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। পুরো শহরে ধুলার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় এর প্রভাবে জনগণ অতিষ্ট। মাটির ট্রাক ও ইট বালু নেওয়ার সময় ধুলা বেশি ছড়াচ্ছে। যানবাহনের গতিতে বাতাসে মিশছে এসব ধুলা।

এছাড়া অবকাঠামো তৈরির সময় নির্মাণসামগ্রী রাস্তার উপর বা রাস্তার পাশে খোলা জায়গায় রাখা হচ্ছে যা থেকে ধুলার সৃষ্টি হচ্ছে অধিকাংশ এলাকায়। অন্যদিকে ভাঙাচোরা রাস্তা দীর্ঘদিন মেরামত করা হচ্ছেনা। এসব ভাঙাচোরা রাস্তায় প্রচুর ধুলা উৎপন্ন হচ্ছে। বাতাস বা যানবাহনের গতিতে এসব ধুলা সবসময় বাতাসকে দূষিত করে রাখছে। ঘর থেকে বের হলেই পথচারীদের জামাকাপড় নষ্ট হচ্ছে। অনেক সময় ধুলার কারণে কিছু দেখা যায় না।

এ বিষয়ে স্থানীয়দের অভিযোগ, ধুলাবালির কারণে ঠিকমত ব্যবসা করতে পারছি না। দোকানের মাল ধুলায় নোংরা হয়ে যাচ্ছে। জামাকাপড় নষ্ট হচ্ছে ও বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছি।

সিভিল সার্জন ড. সুজাত আহম্মেদ বলেন, বায়ুতে নাইট্রোজেন, অক্সিজেন, কার্বন ডাই অক্সাইড, হিলিয়াম, নিয়ন, আর্গন, সীসা, তামা, ক্যাডমিয়াম, নিকেল ইত্যাদি থাকে। প্রত্যেকটি উপাদানের একটি সহনীয় মাত্রা রয়েছে। কোনো উপাদান এই মাত্রার বেশি বা কোনো কোনো ক্ষেত্রে কম থাকলে আমরা তাকে বালি/ধুলা/বায়ুদূষণ বলে থাকি। এই দূষণ যেমন স্বাস্থ্যহানি ঘটাচ্ছে তেমনি দৈনন্দিন জীবনেও নানা নেতিবাচক প্রভাব ফেলছে।

চিকিৎসকরা জানান, ধুলার কারণে শ্বাসকষ্ট হচ্ছে, এমনি ক্যান্সারের মতো বড় ধরনের ব্যাধিও হতে পারে।

এদিকে পৌর মেয়র কাজী লিয়াকত আলী বলছেন, ‘দীর্ঘদিন ধরে বৃষ্টি হচ্ছে না। আমরা শহরের ধুলাবালি নিয়ন্ত্রণে প্রতিদিন চারটি ট্রাকে করে পানি দিচ্ছি রাস্তায়। তাও ধুলা নিয়ন্ত্রণে আসছে না।’

(ঢাকাটাইমস/৪মে/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :