ভারতে হবে তো টি-টোয়েন্টি বিশ্বকাপ?

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ মে ২০২১, ১৩:৪৮ | প্রকাশিত : ০৫ মে ২০২১, ১৩:৩৮

নানা সমালোচনার পরও আইপিএল চালিয়ে যাচ্ছিল ভারত। কিন্তু করোনাভাইরাসে পরিস্থিতি খুবই বাজে হওয়ায় সেটাও অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হলো। এখন প্রশ্ন হচ্ছে, আইপিএলই ভালোভাবে চালাতে পারছে ভারতীয় ক্রিকেট বোর্ড(বিসিসিআই), এমতাবস্থায় বিশ্বকাপ কিভাবে আয়োজন করবে? এবার ভারতে অনুষ্ঠিত হবে তো বিশ্বকাপ?

দিল্লী যেন মৃত্যুপুরীর রূপ নিয়েছে। পুরো দেশেই চলছে হাহাকার। করোনাভাইরাস সংক্রমণে প্রতিদিনই একের পর এক নতুন রেকর্ড গড়ছে পাশের দেশ ভারত। ক্রিকেট বিশ্বের প্রভাবশালী এই দেশটিতে আসন্ন বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সেখানে দেখা দিয়েছে সংশয়।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি এখনো ঘোষিত হয়নি। ১৮ অক্টোবর থেকে শুরু হয়ে ১৫ নভেম্বর পর্যন্ত সেটি ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। আইসিসি বিষয়টি নিয়ে এখনো পরিষ্কার করে কিছুই জানাইনি। কিন্তু একটা চূড়ান্ত সিদ্ধান্তে তো আসতে হবেই এবং সেটি যত দ্রুত সম্ভব।

সাধারণত আইসিসি কোনো বৈশ্বিক টুর্নামেন্টের ভেন্যুই আয়োজনের কমপক্ষে বছরখানেক আগে চূড়ান্ত করে ফেলে। এর সঙ্গে আছে আরও একটি সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারও। বিশ্বকাপের খেলাগুলো দর্শকসহ অনুষ্ঠিত হবে নাকি খালি স্টেডিয়ামে? দলগুলোর হোটেল, অনুশীলন-ম্যাচের জন্য যাতায়াত, করোনাকালীন জৈব সুরক্ষাবলয় ঠিক করা। এছাড়া ভেন্যু বদল মানে তো অনেক সিদ্ধান্তও নিতে হবে।

তবে যদি বিকল্প ব্যবস্থা করতেই হয়, সেটাও ভেবে রাখা হয়েছে। সেক্ষেত্রে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপটি আয়োজন হতে পারে সংযুক্ত আরব আমিরাতে। ভাবা হচ্ছে শ্রীলঙ্কার কথাও। তবে দুই দেশের মধ্যে আরব আমিরাতকেই বিকল্প হিসেবে এগিয়ে রাখা হচ্ছে। কেননা সেখানকার জনসংখ্যা তুলনামূলকভাবে কম এবং বিশ্বকাপ আয়োজনের সুযোগ-সুবিধাও আছে যথেষ্ট।

উল্লেখ্য, ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর অনুষ্ঠিত হয়। এখন পর্যন্ত আইসিসি কর্তৃক আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপের ছয়টি আসর অনুষ্ঠিত হয়েছে। প্রথমবার শিরোপা নির্ধারিণী ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। অবশ্য পরেরবারেই শিরোপার স্বাদ পেয়েছে পাকিস্তান।

এখন পর্যন্ত সর্বোচ্চ দুবার চ্যাম্পিয়ন হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। আর দ্বিতীয় সর্বোচ্চ একবার করে ট্রফি জিতেছে চারটি দল। প্রথম আসরে ভারত, দ্বিতীয় আসরে পাকিস্তান এবং তৃতীয় আসরে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। এরপর বাংলাদেশের অুনষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের পঞ্চম আসরে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে শ্রীলঙ্কা ক্রিকেট দল।

(ঢাকাটাইমস/০৫মে/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :