গভীর সমুদ্রে নাবিকদের ঈদ!

মহসিন হাসান মনি
 | প্রকাশিত : ১৩ মে ২০২১, ২০:১৫

১৩ মে ২০২১। MV POLARIS LEADER জাহাজ ভিয়েতনাম থেকে যাত্রা শুরু করে দক্ষিণ চীন সাগরের বুক চিরে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে ফিলিপিনের দিকে। গন্তব্য ১৮০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ফিলিপিনের Batangas Port।

আজ জাহাজে ঈদ! ঈদ উপলক্ষে জাহাজে বিশাল পার্টির আয়োজন করা হয়েছে। জাহাজে যারা আছে তাদের ঈদের দিন অন্যান্যদের তুলনায় একটু ভিন্ন। কারণ ঈদের দিন ছুটি মেলে না। অনেকেই জানতে চায় ঈদের দিনে আমরা কি করি?

আজ সকালে ডিউটি শেষ করে আনুমানিক ভোর পাঁচটার দিকে ঘুমাতে যাই। আবার দুপুর ১২টা থেকে ডিউটি আছে। মজার ব্যাপার হলো, আজ বিকাল ৫টায় জাহাজ বন্দরে পৌঁছাবে। আর বন্দরে পৌঁছালে আমাদের কিছু অতিরিক্ত কাজ থাকে। সুতরাং ব্যস্ততার মাঝেই এবারের ঈদের দিনটি কেটে যাবে।

জীবিকার তাগিদে জীবনের অনেক ঈদ জাহাজে কেটেছে। মানুষ অভ্যাসের দাস। ঈদের দিনগুলোতে এখন ব্যস্ত থাকতেই বেশি ভালো লাগে।

ঈদের দিন, প্রিয়জনদের, প্রিয় স্মৃতিগুলো আওড়ানো ছাড়া তেমন কিছু করার থাকে না। অন্যান্যদের মতো নাবিকদেরও পরিবার আছে। মা-বাবা আছে। স্ত্রী আছে। আছে সন্তান-সন্ততি। তাদেরও ইচ্ছে করে সাত সমুদ্র তেরো নদী পাড়ি দিয়ে বাবা-মার সাথে ঈদ করতে।

নাবিকদেরও ইচ্ছে করে প্রিয় স্ত্রীকে কাছে নিয়ে ঈদ করতে। তাদেরও ইচ্ছে করে আদরের সন্তানের হাত ধরে ঈদগাহে যেতে। কিন্তু তাদের কাছে এসব আবেগ সবসময় দায়িত্ববোধের কাছে ধামাচাপা পড়ে যায়।

গল্পটা এখানেই শেষ নয়। নাবিকদের ঈদ তো জাহাজে নয়। বরং জাহাজের নাবিক যখন তার চাকরির মেয়াদকাল পূর্ণ করে, সুস্থ শরীরে দেশে ফিরে যায়, সেদিনই তার ঈদ। সেদিনই তার ম্যারেজ ডে! সেদিনই তার বাচ্চার জন্মদিন। নাবিকের সেই ঈদ এর কথা কেউই জানে না, শুধু তার পরিবার ছাড়া।

লেখক: মেরিন কর্মকর্তা

সংবাদটি শেয়ার করুন

নির্বাচিত খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :