কমবে বৃষ্টিপাত, বাড়বে তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জুলাই ২০২১, ১৪:৪২ | প্রকাশিত : ৩০ জুলাই ২০২১, ১৪:৩৮

লঘুচাপ থেকে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে গত দুদিন সারাদেশে থেমে থেমে চলছে বৃষ্টিপাত। ফলে কমেছে তাপমাত্রা। তবে এরই মধ্যে আবহাওয়া অফিস জানিয়েছে আগামী ৭২ ঘণ্টার মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। সেই সঙ্গে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

শুক্রবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মোনোয়ার হোসেন ঢাকাটাইমসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মোনোয়ার হোসেন ঢাকাটাইমসকে বলেন, লঘুচাপটি উপরে উঠে এখন স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। আস্তে আস্তে এই নিম্নচাপটি ভারতের দিকে চলে যাচ্ছে। ফলে আজ থেকে বৃষ্টিপাত কমতে থাকবে এবং তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পাবে।

এদিকে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বাংলাদেশের পশ্চিমাঞ্চল ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে স্থল নিম্নচাপ হিসেবে বর্তমানে পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার স্থল নিম্নচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল রয়েছে।

বৃষ্টিপাতের পূর্বাভাসে জানানো হয়েছে, খুলনা,বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

তাপমাত্রার বিষয়ে আবহাওয়া অফিস জানিয়েছে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

এছাড়া আজ ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কি.মি যা অস্থায়ীভবে দমকায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কি.মি. বেগে বয়ে যেতে পারে।

আজ সকাল ৬ টায় ঢাকার বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ এবং পরবর্তী ৭২ ঘণ্টা (৩ দিন) বৃষ্টিপাতের প্রবণতা হাস পেতে পারে বলেও জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/৩০জুলাই/আরকে)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :