ডেঙ্গু প্রতিরোধে মাঠে ‘মাঞ্জা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জুলাই ২০২১, ২০:৩৬

হঠাৎ করে বেড়ে যাওয়া ডেঙ্গুর প্রকোপ প্রতিরোধে মাঠে নেমেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘মাঞ্জা’। এডিস মশা নিধনে জমে থাকা পানি অপসারণ ও ওষুধ ছিটানোর কাজ করছে সংগঠনটি।

শুক্রবার পুরান ঢাকার সূত্রাপুরে অবস্থিত শিংটোলায় এলাকায় জুমার নামাজ শেষে লিফলেট বিতরণের মাধ্যমে এই কার্যক্রম শুরু করে সংগঠনটি।

সংগঠনটি জানিয়েছে, কোভিড-১৯ এর ভয়াবহতার মধ্যে ডেঙ্গুর প্রকোপ যখন বড় আকার ধারণ করার পথে, তখন জনগণকে সচেতন করা এবং এডিস মশা নিধনে ভূমিকা রাখতে চায় সংগঠনটি। এই উদ্যোগের কারণে পুরান ঢাকাসহ আশপাশের এলাকায় প্রশংসা কুড়িয়েছে সংগঠনটি।

সংগঠনের দায়িত্বশীলরা জানান, সেবা সংস্থাগুলোর দিকে তাকিয়ে না থেকে নিজের আশপাশে প্রতিদিন পাঁচ মিনিট সময় দিলেই ডেঙ্গুর প্রজনন বন্ধ করা সম্ভব।

এ বিষয়ে সংগঠনটির উপদেষ্টামণ্ডলীর সদস্য বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশনের নির্বাহী সচিব রিয়াজ উদ্দিন আহমেদ (রিন্টু) বলেন, ‘সবাই যদি নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসে আর সচেতন হয় তাহলে ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব।’

সংগঠনের সদস্য সহিদুল ইসলাম সাজ্জাদ বলেন, ‘আমরা প্রথমে এলাকাবাসীকে ডেঙ্গু সম্পর্কে সচেতন করেছি। মাইকিংয়ের মাধ্যমে এবিষয়ে জানিয়েছি। এরপরে ডেঙ্গু প্রতিরোধে কী করতে হবে, ডেঙ্গু হলে কী করতে হবে এ সম্পর্কে বুঝিয়েছি। এ সম্পর্কিত লিফলেটও আমরা জুম্মার নামাজ শেষে মসজিদে এবং এলাকার বিভিন্ন স্থানে বিতরণ করেছি।’

(ঢাকাটাইমস/৩০জুলাই/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :