লকডাউনেই খুলছে শিল্প-কারখানা, নৌপথে কর্মস্থলে ফিরছে হাজারো শ্রমজীবী

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০২১, ১৮:৩১

সরকার ঘোষিত কঠোর লকডাউনের মধ্যেই আগামীকাল ১ আগস্ট থেকে সব শিল্প-কারখানা খোলার ঘোষণা দিয়েছেন সরকার। আর তাই লকডাউনেও দেশের বিভিন্ন জেলা থেকে কর্মস্থলে ফিরছেন কর্মজীবী মানুষ। তবে মহাসড়কে যানবাহন না থাকায় অনেকটাই বিপাকে পড়তে হচ্ছে কর্মজীবীদের। রাত পোহালেই কাজে যোগ দিতে হবে। তাই নানা কায়দায় কর্মস্থলে পৌঁছাতে মরিয়া হয়ে উঠেছে। এর মধ্যে নৌপথে পাড়ি দিচ্ছেন হাজার হাজার শ্রমজীবী মানুষ। এছাড়াও ট্রাক, পিকাপ, মোটরবাইক ও অটোরিকশায় করে দূর দুরান্ত থেকে আসছেন লোকজন।

শনিবার দুপুর থেকে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার তুরাগ নদীতে লক্ষ করা গেছে নৌপথে এসব মানুষের কর্মস্থলে ফেরার দৃশ্য। যাত্রী ভর্তি ইঞ্জিনচালিত নৌকাগুলো একের পর এক ছেড়ে আসছে উত্তরাঞ্চল থেকে। চাকরি বাঁচাতে স্বাস্থ্যবিধি না মেনে গা ঘেঁষে, গাদাগাদি করে ফিরছে যাত্রীরা। টাঙ্গাইলের ভূঞাপুর থেকে ছেড়ে আশা এক ইঞ্জিনচালিত নৌকা যাত্রা বিরতিতে দাড়ায়। ওই নৌকার চালক জানান, ২০০ জন যাত্রী নিয়ে ভোরে রওনা দিয়েছেন তিনি। যাবেন টঙ্গী। মাথাপিছু ভাড়া পাঁচশত টাকা নিচ্ছেন তিনি।

এসময় রেহানা বেগম নামে এক গার্মেন্টস কর্মী বলেন, দুই সন্তান আর মাকে নিয়ে আসছি। চারজনের ভাড়া দুই হাজার টাকা। এদিকে করোনার ভয়ও আছে, কিন্তু চাকরি বাঁচাতে হবে। না হলে না খেয়ে মরব।

সিরাজগঞ্জ থেকে ছেড়ে আসা এক নৌকাচালক বলেন, ভোরে রওনা দিয়েছি দেড় শতাধিক যাত্রী নিয়ে। এখন সময় মতো না পৌঁছাতে পারলে চাকরি থাকবে না।

এ বিষয়ে গোড়াই ও সালনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত দুই পুলিশ কর্মকর্তা ঢাকাটাইমসকে জানান, সরকারি নির্দেশ না আসা পর্যন্ত মহাসড়কে গণপরিবহণ চলাচলে আমরা কঠোর ব্যবস্থা নেব। তবে কর্মজীবী লোকজন নানা কায়দায় ঢাকায় ফিরছে।

(ঢাকাটাইমস/৩১জুলাই/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :