ভূমিকম্পে কাঁপল টোকিও

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ০৪ আগস্ট ২০২১, ১৩:৫৪ | প্রকাশিত : ০৪ আগস্ট ২০২১, ১৩:৩৪

ভূমিকম্পে কেঁপে উঠলো অলিম্পিকের চলমান আসরের আয়োজক দেশ জাপানে। স্থানীয় সময় বুধবার ভোর সাড়ে পাঁচটা নাগাদ পূর্ব টোকিওয় ভূমিকম্প অনুভূত হয়। কম্পন টের পান টোকিও অলিম্পিকের গেমস ভিলেজে থাকা প্রতিযোগী ও সাংবাদিকরা।

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬। তবে ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। কোনো সুনামি সতর্কতাও জারি করা হয়নি। ভূমিকম্পের কেন্দ্রস্থল ডাঙা থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে সমুদ্রপৃষ্ঠের ৩০ কিলোমিটার গভীরে। খবর ইয়াহু নিউজের।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ২০ সেকেন্ড থেকে ৩ মিনিট পর্যন্ত বিভিন্ন সময় ধরে বিভিন্ন এলাকায় কম্পন অনুভব করেছেন তারা।

মার্কিন সাংবাদিক লেসটার হল্ট টুইট করে ভূমিকম্পের অভিজ্ঞতা জানিয়েছেন। তিনি তার পোস্টে লিখেছেন, 'টোকিওয় মাঝারি ভূমিকম্প টের পেয়েছি। বুধবার সকাল ৫.৩৩ নাগাদ কম্পন টের পাওয়া গিয়েছিল। ২০ সেকেন্ড সময় ধরে ভালোভাবেই তা বোঝা গিয়েছে। আশ্চর্যজনকভাবে আমার থেকে তিনতলা নিচে থাকা আমার সহযোগীরা কিছুই টের পায়নি। জাপানের আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে কম্পনের মাত্রা ছিল ৬.০।'

অস্ট্রেলিয়ান সাংবাদিক মার্ক বেরেট্টা সেই সময় একটি সরাসরি সম্প্রচারের মাঝামাঝি সময়ে ছিলেন। দর্শকদের উদ্দেশে তিনি বলেন, 'অলিম্পিক সিটিতে আপনাদের স্বাগত। এই মুহূর্তেই এখানে একটি ভূমিকম্প হয়েছে। আমাদের মাথার উপরে থাকা ছাদটি দুলছিল। আর আপনারা নিশ্চয়ই এটাও দেখেছেন আমাদের আলো ও ক্যামেরাও দুলছিল। একেবারেই অস্বাভাবিক একটি মুহূর্তে। আমি এর আগে এভাবে ভূমিকম্প অনুভব করিনি।'

প্রসঙ্গত, জাপান বরাবরই ভূমিকম্পপ্রবণ। তাই অলিম্পিকের জন্য ব্যবহৃত স্টেডিয়ামগুলো এবং গেমস ভিলেজ সবকিছুই এমনভাবে তৈরি করা হয়েছে যাতে ভূমিকম্পের কারণে সেগুলোর কোনো ক্ষতি না হয়।

ঢাকাটাইমস/০৪আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :