প্রাইম ব্যাংকের প্রথম এসওএফআর-ভিত্তিক লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪৬

প্রাইম ব্যাংক সিকিউরড ওভারনাইট ফাইন্যান্সিং রেট (এসওএফআর) ব্যবহার করে প্রথম লেনদেন সফলভাবে সম্পন্ন করেছে। ২০২৩ সালের জুনের পর থেকে বহুল প্রচলিত লন্ডন-ইন্টারব্যাংক-অফারড-রেটের (এলআইবিওআর) যুগ শেষ হয়ে যাচ্ছে। নতুন বৈশ্বিক বিকল্প মানদন্ড হিসেবে এসওএফআরভিত্তিক ট্রানজেকশন প্রাইম ব্যাংকের জন্য একটি অগ্রগণ্য পদক্ষেপ।

আন্তর্জাতিক আন্তঃব্যাংক ঋণের সুদের হার নির্ধারণে এলআইবিওআর দীর্ঘদিন ধরে সবচেয়ে নির্ভরযোগ্য মানদন্ড হিসেবে ব্যবহৃত হতো। তবে আর্থিক লেনদেনে মার্কিন ডলারের তহবিল ব্যয় নিরূপণে এসওএফআর ইতোমধ্যে বিকল্প নির্ভরযোগ্য মানদন্ড হিসেবে স্বীকৃত। এলআইবিওআরভিত্তিক ঋণের বাইরে প্রাইম ব্যাংক, নিউইয়র্কের ওয়েলস ফার্গো ব্যাংকের সঙ্গে ২৫ আগস্ট ২০২১-এ একটি এসওএফআর-নির্ভর লেনদেন করে।

এই লেনদেন সম্পর্কে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা হাসান ও. রশীদ বলেন, “আমরা এসওএফআর-নির্ভর একটি সফল লেনদেন সম্পন্ন করতে পেরে আনন্দিত। এলআইবিওআর- পরবর্তী সময়ে প্রস্তুতি নেয়ার জন্য এটি আমাদের জন্য একটি অগ্রগণ্য পদক্ষেপ। আমরা আমাদের করসপনডেন্ট ব্যাংক এবং নিয়ন্ত্রকের সহযোগিতা ও সঠিক নির্দেশনার জন্য অত্যন্ত কৃতজ্ঞ। ইন্টারন্যাশনাল ট্রেড অর্থায়নে নেতৃস্থানীয় ব্যাংক হিসেবে আমরা আমাদের করপোরেট কাস্টমারদের মার্কিন ডলার ভিত্তিক ট্রেড এবং লোন প্রোডাক্টে আরও ভালোভাবে সেবা দিতে পারব।”

ওয়েলস ফার্গো ব্যাংক এনএ এর এমডি ও ফিন্যান্সিয়াল ইন্সটিউশনস গ্রুপের এশিয়া প্যাসিফিক দক্ষিণের প্রধান কর্মকর্তা সান্তানু সেনগুপ্ত বলেন, “বাংলাদেশ আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ মার্কেট এবং দেশের শীর্ষস্থানীয় কিছু আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে। যেহেতু বৈশ্বিক আর্থিক মার্কেটগুলি এলআইবিওআর থেকে বিকল্প রেফারেন্স রেটে সরে যাচ্ছে, সেহেতু প্রাইম ব্যাংকের সঙ্গে প্রথম এসওএফআর বেঞ্চমার্ক করা লোনে অংশীদার হতে পেরে আমরা আনন্দিত। ওয়েলস ফার্গো এলআইবিওআর ট্রানজিশনে ব্যাংকগুলোর সঙ্গে অগ্রণী ভূমিকা পালন করছে এবং আমরা আমাদের গ্রাহকদের সঙ্গে একসঙ্গে কাজ করে যাচ্ছি।” –বিজ্ঞপ্তি

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :