ত্রিশালে দুর্গা প্রতিমা তৈরির ধুম

মেহেদি জামান লিজন, ত্রিশাল (ময়মনসিংহ)
| আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৬:০৫ | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৫:৩১

সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হতে বাকি কিছুদিন। এরই মধ্যে এর প্রস্তুতি শুরু হয়েছে বেশ জোরেসোরে। দেশের অন্যান্য এলাকার মতো আসন্ন শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে ময়মনসিংহের ত্রিশালে চলছে প্রতিমা তৈরীর কাজ। উপজেলায় ৬৯টি মন্দিরে ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমা শিল্পীরা।

গত বছরে করোনার প্রভাব থাকার ফলে ঢিলেঢালা ভাবে পালিত হয়েছিল দুর্গোৎসব। কিন্তু চলতি বছরে করোনার প্রভাব তেমন না থাকায় এবার অন্যান্য বছরের মতো আনন্দ মুখর পরিবেশে পূজা পালিত হবে বলে জানান অনেকেই।

উপজেলার পালবাড়ি, সাহাবাড়ি, হুতারবাড়ি, পৌর মন্দিরগুলো ঘুরে জানা যায়, এবছরে অনেক আগাম প্রতিমা তৈরীর কাজ করছেন মন্দির কমিটির সদস্যরা। বর্তমান সময়ে তেমন কারিগর সংকট না থাকলেও যত তাড়াতাড়ি সম্ভব প্রতিমা তৈরী করে নিচ্ছেন মন্দির কমিটির সদস্যরা।

মৃৎশিল্পী কৈলাস ও গয়ার সাথে কথা হলে তারা জানান, বিভিন্ন জায়গায় রেডিমেড প্রতিমা দিয়ে পূজা হয়। কিন্তু এদিক থেকে ত্রিশাল উপজেলা একদম ব্যতিক্রম। এই অঞ্চলে প্রায় প্রতিটি মন্দিরে প্রতিমা বানানো হয়।

এবছরে বিভিন্ন স্থানে ৩ হাজার টাকা থেকে ২০ হাজার টাকায় কাজের অর্ডার পেয়েছেন বলেও জানান তারা। কাঠাঁল ইউনিয়নের পূজা কমিটির সাধারণ সম্পাদক ধঞ্জন পাল বলেন, চলতি বছরে স্থানীয় কারিগর দ্বারা প্রতিমা তৈরীর কাজ চলছে। যে কোন সময় কারিগর সংকটে পড়তে হতে পারে বলে আগেই প্রতিমা তৈরী কররাচ্ছেন অনেকে।

উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি শ্রী শংকর দে বলেন, এবছরে করোনার তেমন প্রভাব না থাকার ফলে উৎসবের কোনো ঘাটতি হবে না। তিন চার দিনের মধ্যে প্রতিমার রং কাজ শুরু হবে। আগামী ১০ অক্টোবর থেকে আনুষ্ঠানিক পূজার কার্যক্রম শুরু হবে।

নিরাপত্তার বিষয়ে ত্রিশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মাইন উদ্দিন জানান, প্রতিবছরের ন্যায় এবারও আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন করবে।

উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোস্তাফিজুর রহমান বলেন, চলতি বছরে এই উপজেলায় মোট ৬৯টি মন্দিরে পূজা উদযাপন হবে। স্বাস্থ্যবিধি মেনে প্রতিমা তৈরীর কার্যক্রম চলছে। এছাড়াও প্রশাসনিক দিক থেকে সকল প্রকার সহযোগীতা অব্যহত রয়েছে।

(ঢাকাটাইমস/২৩ সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :