ময়মনসিংহ সিটির ৩২১ কোটি টাকার বাজেট অনুমোদন

ময়মনসিংহ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২১, ২১:৪০

ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) ২০২১-২২ অর্থবছরে ৩২১ দশমিক ৪৩ কোটি টাকার প্রস্তাবিত বাজেট অনুমোদন করা হয়েছে। মোট রাজস্ব বাজেট ৭৫ দশমিক ২০ কোটি টাকা এবং মোট উন্নয়ন বাজেট ২৪৬ দশমিক ২৩ কোটি টাকা। একই সঙ্গে ২০২০-২১ অর্থবছরের ৪৯৪ দশমিক ৮৪ কোটি টাকার প্রস্তাবিত বাজেটের বিপরীতে ১৮৪ দশমিক ৫২ কোটি টাকার সংশোধিত বাজেট অনুমোদন করা হয়।

রবিবার দুপুরে শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটুর সভাপতিত্বে অনুষ্ঠিত বাজেট সভায় এ অনুমোদন করা হয়।

২০২১-২০২২ সালের বাজেটে সাধারণ সংস্থাপন খাতে ১৯ কোটি ৫৪ লক্ষ টাকা, শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা ও সমাজকল্যাণ খাতে তিন কোটি এক লাখ টাকা, স্বাস্থ্য খাতে দুই কোটি ২৫ লাখ টাকা, বর্জ্য ব্যবস্থাপনা খাতে ১০ কোটি ৯৫ লাখ টাকা, উন্নয়ন খাতে ১৮ কোটি ৫০ লাখ টাকা, পরিবহন খাতে ছয় কোটি ৪৮ লাখ টাকা, নগর পরিকল্পনা খাতে দুই কোটি টাকা এবং বিবিধ খাতে সাত কোটি টাকা বাজেট প্রস্তাব করা হয়।

সভার সভাপতি মেয়র মো. ইকরামুল হক টিটু বলেন, অর্জনযোগ্য একটি বাজেট প্রণয়নের চেষ্টা করেছি। নির্বাচিত পরিষদ প্রায় আড়াই বছর অতিবাহিত করলেও করোনার কারণে আমাদের অনেক কার্যক্রম বিলম্বিত হয়েছে। তবে ইতোমধ্যে আমরা করের বিন্যাস, আদায় পদ্ধতি ইত্যাদি অনেকটাই নির্ধারিত করতে পেরেছি। বাজেট লক্ষমাত্রা অর্জনে আমরা নিজেদের আরও সুদৃঢ় করতে পারবো।

মেয়র বলেন, করোনায় নাগরিকদের সুবিধার্থে আমরা ৪০ ভাগ হোল্ডিং কর মওকুফ করেছি। করোনার কারণে অনেকেই খুব ভালো অবস্থায় নেই। এই সময়ে তাদের পাশে আমাদের থাকতে হবে। আমাদের প্রাথমিক দায়িত্ব নাগরিকদের ভালো রাখা।

নাগরিকসেবা উন্নয়ন প্রসঙ্গে মেয়র বলেন, নাগরিকসেবার বৃদ্ধিতে দুটি অঞ্চলের কার্যালয় ইতোমধ্যে উদ্বোধন করা হয়েছে। তৃণমূল পর্যায়ে কাজের মাধ্যমে মানুষের সেবাকে নিশ্চিত করতে হবে। নতুন সিটি করপোরেশন হিসেবে আমাদের অনেক সীমাবদ্ধতা রয়েছে। সেসব চ্যালেঞ্জকে মোকাবেলা করে সর্বোচ্চ সেবা দিয়ে সামনের দিকে আমাদের এগিয়ে যেতে হবে।

সভা সঞ্চালনা করেন মসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন। এ সভায় অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও প্যানেল মেয়র-১ মো. আসিফ হোসেন ডনসহ অন্যান্য প্যানেল মেয়র, কাউন্সিলর এবং বিভিন্ন বিভাগ ও শাখা প্রধানরা উপস্থিত ছিলেন।

বাজেট সভার আগে বেলা ১১টায় শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে মেয়র মো. ইকরামুল হক টিটুর সভাপতিত্বে প্যানেল মেয়র, কাউন্সিলর ও বিভাগ-শাখা প্রধানগনের উপস্থিতিতে করপোরেশনের ১৪তম সভা হয়।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :