অনাহারের মুখে উত্তর কোরিয়া!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ০৯:৩৮ | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০২১, ০৯:২২

একদিকে করোনাভাইরাস সৃষ্ট অর্থনৈতিক মন্দ, অন্যদিকে আন্তর্জাতিক মঞ্চের আর্থিক নিষেধাজ্ঞার বোঝা। সব মিলিয়ে উত্তর কোরিয়ার পরিস্থিতি উদ্বেগজনক। রাষ্ট্রসংঘের এক রিপোর্টে আশঙ্কা প্রকাশ করা হয়েছে যে অনাহারের মুখে পড়তে চলেছে কিমের দেশের কয়েক লক্ষ মানুষ।

সম্প্রতি উত্তর কোরিয়ায় খাদ্য সংকট নিয়ে একটি রিপোর্ট পেশ করেছেন জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞ টমাস ওজেয়া কুইনটানা। প্রতিবেদনে স্পষ্ট ভাষায় বলা হয়েছে, করোনা মহামারি রুখতে বিধিনিষেধের নেতিবাচক প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে। এছাড়া, আন্তর্জাতিক নিষেধাজ্ঞার জেরেও পরিস্থিতি জটিল হয়ে ওঠেছে। তাই অনাহারের মুখে পড়তে চলেছে দেশটির দুস্থ মানুষরা। এই সময়ে আন্তর্জাতিক মঞ্চের পিয়ংইয়ংয়ের উপর চাপানো নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া উচিত।

উত্তর কোরিয়ায় খাদ্য সংকট নিয়ে কুইনটানা বলেন, ‘উত্তর কোরিয়ার সাধারণ মানুষ বাঁচার জন্য রোজ লড়াই করছেন। বয়স্ক ও শিশুদের সবচেয়ে বেশি অনাহারের মুখে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। মানবিক সহায়তার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উচিত নিষেধাজ্ঞা শিথিল করা।’

গত জুন মাসে খাদ্য সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করে দেশবাসীকে বার্তা দেন প্রেসিডেন্ট কিম জং উন। তিনি দাবি করেন, দেশের অর্থনীতির খানিকটা উন্নতি হলেও খাদ্য পরিস্থিতি ক্রমশই ভয়াবহ উঠছে। এমন পরিস্থিতিতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানিয়েছেন কিম।

উত্তর কোরিয়ার অর্থনীতি বহুদিন ধরেই সংকটে। গত বছর মহামারির ধাক্কায় পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়। দেশের সীমান্ত বন্ধের নির্দেশ দেন কিম। ফলে চীনের সঙ্গে বাণিজ্য কার্যত বন্ধ হয়ে যায়। তারপরই ঘূর্ণিঝড় ও বন্যার প্রকোপে পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। গত মাসেই দক্ষিণ কোরিয়া সরকারের এক থিঙ্ক ট্যাঙ্ক দাবি করেন, এবছর ১০ লক্ষ টন খাবারের অভাব দেখা দিতে পারে দেশে।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :