গুগল অ্যাকাউন্টের নিরাপত্তায় টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ নভেম্বর ২০২১, ১২:০২

গুগলের অ্যাকাউন্ট আগের থেকে সুরক্ষিত হলো। পাসওয়ার্ডের মাধ্যমে গুগল অ্যাকাউন্টে সাইন ইন করা ছাড়াও দ্বিতীয় আর একবার যদি টু-স্টেপ বা টু-ফ্যাক্টর অথেন্টিকেশনের দ্বারা সাইন ইন করা যায়, তাহলে গুগল অ্যাকাউন্ট কোনও ভাবেই হ্যাক করতে পারবে না হ্যাকাররা।

মঙ্গলবার থেকেই স্বয়ংক্রিয় ভাবে লাইভ হয়ে যাচ্ছে গুগলের টু-ফ্যাক্টর অথেন্টিকেশন। চলতি বছরের শুরুতেই টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু করার ঘোষণা করেছিল এই সার্চ ইঞ্জিন জায়ান্ট। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার প্রায় দেড় কোটি গুগল অ্যাকাউন্টে চালু হয়ে গেল টু-ফ্যাক্টর অথেন্টিকেশন।

গুগলের পক্ষ থেকে একটি ই-মেলের মাধ্যমে গ্রাহকদের কাছে এই টু-ফ্যাক্টর অথেন্টিকেশন প্রক্রিয়া চালু করার বিষয়টি জানানো হয়েছে।

এখনও পর্যন্ত যে সব গ্রাহকরা টু-ফ্যাক্টর অথেন্টিকেশনের জন্য সাইন আপ করেননি, মূলত তাদের ক্ষেত্রে এই পরিষেবা স্বয়ংক্রিয় ভাবে চালু হয়ে যাচ্ছে।

গুগল বলছে, যে সব অ্যাকাউন্ট 'যথাযথভাবে কনফিগার করা হয়েছে', সেই সব অ্যাকাউন্টেই অটোমেটিক্যালি এনরোলমেন্ট হবে। এর অর্থ হল, যে সব অ্যাকাউন্টে ফোন নম্বর বা একটি রিকভারি ই-মেইল অ্যাড্রেস অ্যাটাচ করা রয়েছে, সেই সব অ্যাকাউন্ট এবার থেকে টু-ফ্যাক্টর অথেন্টিকেশনের দ্বারা সুরক্ষিত হতে চলেছে।

এখন প্রশ্ন হচ্ছে, কোনও গ্রাহক কী ভাবে বুঝবেন যে, তার গুগল অ্যাকাউন্টে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন রয়েছে? সেই উপায়ও বলে দেওয়া হয়েছে গুগলের পক্ষ থেকে।

গুগল অ্যাকাউন্টে গিয়ে খুব সহজে একবার সিকিওরিটি চেকআপ করালেই টু-ফ্যাক্টর অথেন্টিকেশনের জন্য তাদের অ্যাকাউন্ট যোগ্য কি না, না পরখ করে নেওয়া যাবে।

(ঢাকাটাইমস/১০নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা