মিয়ানমারে মার্কিন সাংবাদিকের ১১ বছরের কারাদণ্ড

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১২ নভেম্বর ২০২১, ১৮:১২
ফাইল ছবি

মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টারকে (৩৭) ১১ বছরের কারাদণ্ড দিয়েছে সেনাশাসিত মিয়ানমারের একটি আদালত। অভিবাসন আইন লঙ্ঘন, অবৈধ হস্তক্ষেপ ও ভিন্ন মতাবলম্বীদের আন্দোলনে উদ্বুদ্ধ করার অভিযোগ এনে শুক্রবার এই রায় দেওয়া হয়েছে। খবর বিবিসির।

ড্যানি ফেনস্টার 'ফ্রন্টিয়ার মিয়ানমার' নামের মিয়ানমারভিত্তিক একটি সংবাদমাধ্যমের ব্যবস্থাপনা সম্পাদক ছিলেন। মে মাসে দেশটি ত্যাগের সময় ইয়াঙ্গুনে তাকে আটক করা হয়।

চলতি সপ্তাহের শুরুতে ফেনস্টারের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও সন্ত্রাসবাদের দুটি অভিযোগে আনা হয়েছিল, যার সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। নতুন অভিযোগে তার বিচার শুরু হবে ১৬ নভেম্বর।

ফ্রন্টিয়ার মিয়ানমার জানায়, মিয়ানমার নাওয়ে কাজের ভিত্তিতে ড্যানির বিরুদ্ধে অভিযোগগুলো আনা হয়। ২০২০ সালের জুলাইয়ে তিনি মিয়ানমার নাও থেকে পদত্যাগ করেন। পরে তিনি ফ্রন্টিয়ার মিয়ানমারে যোগ দেন। ২০২১ সালের মে মাসে তাকে যখন গ্রেপ্তার করা হয়, তখন তিনি ফ্রন্টিয়ার মিয়ানমারের হয়ে কাজ করছিলেন। এখানে তিনি নয় মাসের বেশি সময় ধরে কাজ করেন।

মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) সরকারকে হটিয়ে ক্ষমতায় আসে জান্তা সরকার। এরপর থেকেই দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ চলছে।

স্থানীয় নজরদারি সংস্থাগুলো বলছে, অভ্যুত্থানের পর থেকে জান্তা বাহিনীর হাতে নিহত হয়েছেন এক হাজার ২০০ জনের বেশি বিক্ষোভকারী। মিয়ানমারের গণমাধ্যমগুলোকে চাপের মধ্যে রাখা হয়েছে। অভ্যুত্থানের পর থেকে শতাধিক সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে।

(ঢাকাটাইমস/১২নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :