আ.লীগ সরকার স্বাস্থ্যখাতে অভাবনীয় সাফল্য এনেছে: বিএসএমএমইউ উপাচার্য

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ নভেম্বর ২০২১, ২২:২৯ | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০২১, ২২:২৬

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের আমলে স্বাস্থ্যখাতের অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে। তিনি বলেন, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্যসেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে। মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে, মাতৃমুত্যুর হার ও শিশু মৃত্যুর হার হ্রাস পেয়েছে। স্বাস্থ্যখাতের সাফল্যের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ এমডিজি অ্যাওয়ার্ড, সাউথ সাউথ এ্যাওয়ার্ড, গ্যাভী অ্যাওয়ার্ডসহ বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে।

বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজির (বিএডি) তৃতীয় আন্তর্জাতিক সম্মেলনে বিএসএমএমইউর উপাচার্য এসব কথা বলেন। আজ মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসেফিক সোনারগাঁও হোটেলে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, এমপি স্বাস্থ্যখাতে বর্তমান সরকারের বিভিন্ন সাফল্য ও উদ্যোগের কথা তুলে ধরেন।

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তাফা জালাল মহিউদ্দিন বলেন, বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজির আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে চিকিৎসকরা নিজেদের মধ্যে পারস্পরিক জ্ঞান আদান-প্রদানের মাধ্যমে অনেক কিছু জানতে ও শিখতে পারবেনÑ যা জটিল জটিল চর্ম রোগের চিকিৎসাসেবার নতুন নতুন উপায়ে খুঁজে পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সম্মলনে বিশিষ্ট চর্মরোগ বিশেষজ্ঞ ও বিএসএমএমইউর সাবেক উপ-উপাচার্য মো. শহীদুল্লাহ সিকদার স্বাস্থ্যখাতের ব্যাপক উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞা প্রকাশ করে বলেন, বাংলাদেশে চর্ম রোগীর সংখ্যা অনেক। তবে স্বাস্থ্যখাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যথাসময়ে বহুমুখী পদক্ষেপ নেওয়ার ফলে দেশেই এখন চর্ম রোগীরা অত্যাধুনিক চিকিৎসাসেবা পাচ্ছেন। বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজির এই সম্মেলন চর্ম রোগের চিকিৎসা, শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে অবশ্যই জোরদার ও গতিশীল করবে।

বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজির এই সম্মেলন চর্ম রোগ বিশেষজ্ঞ চিকিৎসকদের মিলনমেলা পরিণত হয়। সম্মেলনে ভারতের প্রখ্যাত চর্মরোগ বিশেষজ্ঞ ডা. অর্চনা সিংহাল, ডা. নেতি খুংগার, অধ্যাপক সিরাজুল ইসলাম, বিএসএমএমইউর চর্ম ও যৌন রোগ বিভাগের অধ্যাপক মো. শহীদুল্লাহ সিকদার প্রমুখ বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন।

(ঢাকাটাইমস/১৬ নভেম্বর/এএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :