বন্ডে বিনিয়োগ হিসাবের বাইরে থাকবে

বাংলাদেশ ব্যাংক-বিএসইসি দ্বন্দ্ব নিরসন, ব্যাংকের বিনিয়োগসীমা ক্রয়মূল্যে গণনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২১, ১৮:৪৬

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বিনিয়োগকারীদের দীর্ঘদিনের একটি দ্বন্দ্বের মীমাংসা হয়েছে। দুই প্রতিষ্ঠান একমত হয়েছে, শেয়ারের বাজারদরের পরিবর্তে ক্রয়মূল্য বিবেচনায় নিয়ে ব্যাংকের বিনিয়োগসীমা গণনা করা হবে। একই সঙ্গে বিনিয়োগসীমায় ব্যাংক ও লিজিং কোম্পানির বন্ডের বিনিয়োগকে অন্তর্ভুক্ত করবে না বাংলাদেশ ব্যাংক।

আজ মঙ্গলবার নিয়ন্ত্রক প্রতিষ্ঠান দুটির বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে বিএসইসির কমিশনার ড. শামসুদ্দিন আহমেদ এসব তথ্য জানান।

কমিশনার বলেন, বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি পুঁজিবাজার উন্নয়নে একসঙ্গে কাজ করবে। দুই নিয়ন্ত্রক সংস্থার মধ্যে খুবই ভালো সম্পর্ক। কারো সঙ্গে কারো কোনো মতবিরোধ নেই।

ব্যাংকের বিনিয়োগসীমা গণনার সূত্র, বন্ডে বিনিয়োগ পুঁজিবাজারে বিনিয়োগসীমার বাইরে রাখাসহ সব বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে জানিয়ে ড. শামসুদ্দিন আহমেদ বলেন, ‘আজকের বৈঠকের ফলে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আমাদের আরও ভালো সম্পর্ক তৈরি হয়েছে। পুঁজিবাজার উন্নয়নে আমরা দুই নিয়ন্ত্রক সংস্থা একসঙ্গে কাজ করব।’

বিনিয়োগকারীদের বাজার নিয়ে হতাশ না হওয়ার পরামর্শ দিয়ে কমিশনার বলেন, ‘বাজার ভালো করার জন্য আমাদের যা যা করা প্রয়োজন, সবই করা হবে।’

অদাবিকৃত ডিভিডেন্ড নিয়ে গঠিত স্ট্যাবিলাইজেশন ফান্ডের বিষয়েও বাংলাদেশ ব্যাংক একমত বলে জানান কমিশনার ড. শামসুদ্দিন আহমেদ। বলেন, ‘তবে এই ফান্ডের বিষয়ে কিছু আইনগত অস্পষ্টতা রয়েছে। বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কথা হয়েছে। আমরা উভয় পক্ষ এ বিষয়ে আন্তরিক।

এক্সপ্রোজার বন্ডের বিষয়ে ড. শামসুদ্দিন আহমেদ বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এক্সপ্রোজার কম খরচে উপস্থাপন করা হবে। প্রয়োজনে বিকল্প আরও ভালো কোনো মাধ্যম থাকলে সেটা প্রয়োগ করা হবে।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের পক্ষে ডেপুটি গভর্নর এ কে এম সাজেদুর রহমানসহ পুঁজিবাজারের দায়িত্বে থাকা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আর বিএসইসির পক্ষে উপস্থিত ছিলেন নির্বাহী পরিচালক সাইফুর রহমান ও মাহবুব আলম।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :