জাওয়াদ: বাড়ল সতর্ক সংকেত, বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ ডিসেম্বর ২০২১, ১৯:০৯ | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২১, ১৭:৪৬
ফাইল ছবি

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এই অবস্থায় সতর্ক সংকেত বাড়িয়েছে আবহাওয়া অধিদপ্তর। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত নামিয়ে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ এর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির পূর্বাভাসের কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

শনিবার বিকালে আবহাওয়া অধিপ্ততরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার পাঁচ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৮৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর দিকে অগ্রসর হতে পারে৷

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই উত্তাল রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে এবং উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এদিকে ঘূর্ণিঝড় ‌‘জাওয়াদ’ এর প্রভাবে শনিবার সকাল থেকে আকাশ মেঘলা রয়েছে। বিভিন্ন জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। আগামীকাল রবিবার দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, নিম্নচাপের প্রভাবে বৃষ্টির কারণে রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি কমতে পারে। তবে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। ১৫ ডিসেম্বরের পর শীতের প্রকোপ বাড়তে পারে বলে জানিয়েছেন তারা।

এদিকে ভারতের পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নেওয়া হলেও আনন্দবাজারের খবরে বলা হয়েছে, আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, পশ্চিমবঙ্গে উপকূলে ঘূর্ণিঝড় জওয়াদের আছড়ে পড়়ার কোনো সম্ভাবনা নেই। হাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় জওয়াদ বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ছয় ঘণ্টায় সেটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। তারপর সেটি উত্তর ও উত্তর-পূর্ব দিকে বাঁক নেবে। ওই সময় থেকেই ‘জওয়াদ’ ধীরে ধীরে শক্তি হারিয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। তবে উপকূলবর্তী এলাকায় বাতাসের বেগ থাকবে ঘণ্টায় ৩৫-৪৫ কিলোমিটার থাকবে। দমকা হাওয়ার বেগ হতে পারে ৫৫ কিলোমিটার।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :