২৩ ডিসেম্বর বিডি থাই ফুডের আইপিও আবেদন শুরু

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২১, ১২:৩৫

পুঁজিবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজের আবেদন আগামী ২৩ ডিসেম্বর শুরু হবে। চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত।

রবিবার কোম্পানিটির সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) গত ৩ অক্টোবর অনুষ্ঠিত ৭৯৩তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়। শেয়ারবাজার থেকে কোম্পানিটি ১০ টাকা ইস্যু মূল্যের এক কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ১৫ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলিত অর্থে যন্ত্রপাতি ও সরঞ্জাম কেনা, ভবন নির্মাণ, ভূমি উন্নয়ন ও আইপিও প্রক্রিয়ার খরচ খাতে ব্যয় করা হবে।

গত ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুসারে পুনর্মূল্যায়ন ছাড়া কোম্পানিটির নিট সম্পদমূল্য (এনএভি) ১২ টাকা ৮২ পয়সা। আর পুনর্মূল্যায়নসহ এনএভি ১৪ টাকা ২৩ পয়সা। গত পাঁচ বছরের ভারিত গড় হারে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৬৩ পয়সা। কোম্পানিটির বর্তমান পরিশোধিত মূলধন ৬৬ কোটি ৫০ লাখ টাকা। এ অর্থের শেয়ারধারীদের স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির শেয়ার লেনদেন শুরুর দিন থেকে পরবর্তী তিন বছর পর্যন্ত লকইন আরোপ করা হয়েছে।

এছাড়া কোম্পানিটির ইপিএস এক টাকা বা এর বেশি না হওয়া পর্যন্ত উদ্যোক্তা ও পরিচালকরা কোনো প্রকার লভ্যাংশ নিতে পারবেন না।

কোম্পানিটি কর্মীদের অনুকূলে ১৫ শতাংশ শেয়ার ইস্যু করতে পারবে। তবে এক্ষেত্রে এ শেয়ারের ওপর দুই বছরের লকইন থাকবে।

(ঢাকাটাইমস/০৫ডিসেম্বর/কেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :