করোনায় আরও পাঁচজনের মৃত্যু, শনাক্ত ২৯১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ১৮:২৩ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২১, ১৭:২৮
ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসে দেশে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ১০ জনে। আর গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২৯১ জনের শরীরে। মোট শনাক্তের সংখ্যা ১৫ লাখ ৭৮ হাজার ১১ জন।

মঙ্গলবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত এক দিনে ২০ হাজার ১৪টি নমুনা পরীক্ষা করে শনাক্ত হয় ২৯১ জন। এই সময়ে শনাক্তের হার ১.৪৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৩০৮ জন। মোট সুস্থ রোগীর সংখ্যা ১৫ লাখ ৪২ হাজার ৯০৮ জন।

মারা যাওয়া পাঁচজনের মধ্যে চারজন পুরুষ এবং একজন নারী। মারা যাওয়া চারজন ঢাকা মহানগরীর। আরেকজন চাঁদপুরের।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর প্রথম মৃত্যুর খবর আসে। এরপর কয়েক মাস মৃত্যু ও শনাক্ত ঊর্ধ্বগতিতে থাকার পর গত বছরের শেষ দিকে এসে তা অনেকটা কমে যায়। চলতি বছরের প্রথম তিন মাস অনেকটা নিয়ন্ত্রণে ছিল করোনা পরিস্থিতি। তবে মার্চের শেষ দিক থেকে দেশে বাড়তে থাকে করোনার প্রকোপ। এটাকে বিশেষজ্ঞরা করোনার দ্বিতীয় ধাক্কা বলে জানান।

গত এপ্রিল মাস থেকে বাড়তে থাকা করোনার প্রকোপ চরম আকার ধারণ করে জুলাইয়ে। এই মাসে এক দিনে সর্বোচ্চ ২৬৪ জন মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া দিনে শনাক্তের সংখ্যাও ১৫ হাজার ছাড়ায়। তবে আগস্টের শেষ দিক থেকে করোনার প্রকোপ কমতে থাকে।

দেশে করোনা পরিস্থিতি মোটামুটি নিয়ন্ত্রণে চলে এসেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে সংস্থাটি স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর জোর দিয়েছে। করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রন যেকোনো সময় পরিস্থিতি আরও জটিল করতে পারে বলেও সতর্ক করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :