হামাসকে আটকাতে গাজা সীমানায় ইসরায়েলের লোহার দেয়াল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০২১, ১৪:২৪

ইসরায়েল হামাসকে আটকাতে গাজা সীমানায় ৬৫ কিলোমিটারের লোহার দেয়াল তৈরির কাজ শেষ হয়েছে। মাটির নিচেও দেয়াল নির্মাণ করা হয়েছে। ২০১৬ সালে দেয়াল তৈরির কথা ঘোষণা করেছিল ইসরায়েল।

মঙ্গলবার ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, গাজার সীমানায় দেওয়াল তৈরির কাজ শেষ। তার ভাষ্য, 'এবার দক্ষিণ ইসরায়েলের মানুষ সুরক্ষিত থাকবে।’

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বক্তব্য, শুধু মাটির উপর নয়, মাটির নিচেও তৈরি হয়েছে দেয়াল। সঙ্গে লাগানো হয়েছে সেন্সর। দেয়ালে ধারে তৈরি হয়েছে কন্ট্রোলরুম। এর ফলে সুড়ঙ্গ ব্যবহার করেও হামাস ইসরায়েলে প্রবেশ করতে পারবে না।

বিতর্কিত গাজায় ফিলিস্তিনিদের বাস। ২০০৭ সাল থেকে তা হামাসের দখলে। এই হামাসকে আমেরিকা, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন এবং ইসরায়েল সন্ত্রাসী গোষ্ঠী বলে মনে করে।

২০০৭ সালে হামাস গাজা নিজেদের হাতে নেওয়ার পরে ইসরায়েলের সঙ্গে তাদের মোট চারবার সরাসরি সংঘর্ষ হয়েছে। শেষ সংঘাত হয়েছে গত মে মাসে।

এছাড়াও ছোট ছোট সংঘর্ষ লেগেই থাকে। প্রথম সংঘর্ষে না পারলেও দ্বিতীয় সংঘাতে টানেল ব্যবহার করে ইসরায়েলে প্রবেশ করতে পেরেছিল হামাসের যোদ্ধারা। এরপরেই দেয়াল তৈরির কথা বলে ইসরায়েল। আগেই একটি দেওয়াল তারা তৈরি করেছিল।

কিন্তু হামাস যোদ্ধারা সুড়ঙ্গ তৈরি করে ইসরায়েলে প্রবেশ করে। এবার সেই সুড়ঙ্গেও দেয়াল তৈরি হয়েছে বলে জানানো হয়েছে। তবে মাটির তলায় কতটা গভীর পর্যন্ত পাঁচিল দেওয়া হয়েছে, তা জানায়নি ইসরায়েল।

উল্লেখ্য, গাজার একদিকে ইসরায়েল এবং অন্যদিকে মিশর। দুই দেশই গাজায় কার্যত অর্থনৈতিক ব্লকেড তৈরি করে রেখেছে। ব্লকেড তোলার জন্য ২০১৮ এবং ২০১৯ সালে হামাস ইসরায়েল সীমানায় রীতিমতো বিক্ষোভ গড়ে তুলেছিল। ইসরায়েলের সেনা তা থামানোর চেষ্টা করলে সংঘাত শুরু হয়। ২০০ গাজাবাসী নারী-পুরুষের মৃত্যু হয় তাতে।

(ঢাকাটাইমস/৮ডিসেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :