যে কারণে শীতে আমলকি খাবেন না

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ ডিসেম্বর ২০২১, ১২:৪৬ | প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০২১, ১১:১২

শীতকালে ঋতু পরিবর্তনের সময়ে নানা ধরনের ভাইরাস জ্বর, হজমের অসুবিধাসহ একাধিক সমস্যা দেখা দেয়। তাপমাত্রা বাড়ার ফলে বায়ুদূষণের পরিমাণও বাড়তে থাকে। ফলে শ্বাসকষ্ট, হাঁপানিসহ ফুসফুসে নানা ধরনের সংক্রমণ দেখা যায়। এই পরিস্থিতিতে অনেকেই মৌসুমি ফল খাওয়ার পরামর্শ দেন। এক্ষেত্রে অত্যন্ত কার্যকরী ফল আমলকি।

সুপারফুড আমলকির মধ্যে উপস্থিত ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিড্যান্ট একাধিক রোগের হাত থেকে বাঁচাতে পারে। কিন্তু বেশি আমলকি খেলে হতে পারে হীতে বিপরীত। আসুন জেনে নেওয়া যাক কতটা খেলে সমস্যা হতে পারে।

হজমের সমস্যা

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যাদের অম্বলের সমস্যা খুব বেশি, নিয়মিত আমলকি খেলে তাদের সেই সমস্যা আরও বাড়ার আশঙ্কা থাকে। যাদের রক্ত পাতলা হয়ে যাওয়ার সমস্যা আছে, তাদের আমলকি না খাওয়াই ভালো। রক্ত আরও পাতলা হয়ে যেতে পারে। আমলকিতে রক্ত বন্ধ না হওয়ার আশঙ্কা থেকে যায়। রক্তপাত বন্ধ না হলে টিস্যু হাইপক্সেমিয়ার মতো সমস্যা হতে পারে।

কোষ্ঠকাঠিন্য হতে পারে

জুস বা অন্য কোনও ভাবে খাওয়ার থেকে আমলকি চিবিয়ে খাওয়াই ভালো। এই সময়ে বেশি পরিমাণে পাওয়া যায় আমলকি। তাই শীতের সময়ে যখন ফলন বেশি হচ্ছে, তখন গোটা ফল খাওয়ার সুযোগ নিতে হবে। প্রতি দিন সকালে খালি পেটে ১-২টি আমলকি খাওয়া যায়। এতে সব চেয়ে বেশি উপকার হয়। তবে দিনে দু'-একটির বেশি আমলকি খাওয়া ঠিক নয়। কারণ এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এর জেরে কোষ্ঠকাঠিন্য হতে পারে।

সার্জারি হলে এড়িয়ে চলুন

কিছু ক্ষেত্রে আমলকি এড়িয়ে যাওয়া ভালো। যদি কোনও সার্জারি হয়ে থাকে বা কোনও ব্লাড থিনিংয়ের ওষুধ খান কেউ, তা হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে আমলকি খাওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে। অন্তঃসত্ত্বা বা যাঁরা বাচ্চাকে স্তন্যপান করাচ্ছেন, তাদেরও আমলকি এড়িয়ে যাওয়া ভালো।

হার্টের জন্য ক্ষতিকর

আমলকি একটি শক্তিশালী কার্ডিওভাসকুলার উদ্দীপক। তবে আমলকি আপনার হৃদয়ে কোনও কঠোর প্রভাব পড়ে না। তবে, বিশেষজ্ঞদের মতে কার্ডিয়াক সমস্যাযুক্ত কোনও সমস্যা থাকলে এই ফলটি ব্যবহার করার আগে তাদের চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত।

ঠান্ডা লাগতে পারে

আমলকি শরীরের তাপমাত্রা অনেকাংশে কমিয়ে দেয়। সুতরাং ফলটি অধিক পরিমাণে খেয়ে ফেললে জ্বর-সর্দি হতে পারে। আপনি যদি ইতোমধ্যে কোনও সর্দি বা কাশিতে ভুগছেন তাহলে না খাওয়ায়ই শ্রেয়। এক্ষেত্রে আমলকি ত্রিফলা আকারে ব্যবহার করুন।

অ্যালার্জি হতে পারে

খুব কম লোকেরই আমলকির প্রভাবে অ্যালার্জি হতে পারে। অত্যধিক খাওয়ার ফলে কিছু স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা হতে পারে। যেমন পাকস্থলীর কৃমি, বমি বমি ভাব, ডায়রিয়া, পেটের ব্যথা হতে পারে।

(ঢাকাটাইমস/২৮ডিসেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :