বিশ্বে দূষিত শহরের তালিকায় ফের এক নম্বরে ঢাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২২, ১৯:০৭
ফাইল ছবি

কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) রিপোর্ট অনুসারে পৃথিবীর সবচেয়ে দূষিত শহরের তালিকায় আবার এক নম্বরে উঠে এসেছে ঢাকার নাম।

বুধবার (১৯ জানুয়ারি) সকাল ১০টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর রেকর্ড করা হয়েছে ২৬৯। যাকে পৃথিবীতে সবচেয়ে অস্বাস্থ্যকর বায়ু বলা হচ্ছে।

এয়ার কোয়ালিটি ইনডেক্সের অস্বাস্থ্যকর শহরের তালিকায় ঢাকার পরই রয়েছে চীনের উহান। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) শহরটির স্কোর ২৫২। আর তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের নয়া দিল্লি। শহরটির একিউআই স্কোর ২১৪।

এয়ার কোয়ালিটি ইনডেক্সের স্কোর ১৫১ থেকে ২০০ হলে ওই এলাকার বাসিন্দাদের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে। আর একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে সেটা জরুরি অবস্থা হিসেবে বিবেচনা করা। এ অবস্থায় বাড়ির বাইরের চলাচলে সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়।

এয়ার কোয়ালিটি ইনডেক্সের সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সেটা পরিমাপ করে থাকে। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে ঢাকার বায়ু দূষণের প্রধান তিনিট উৎস চিহ্নিত করে। প্রধান তিনটি উৎস হলো, ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

জাতিসংঘের দেওয়া একটি তথ্য থেকে জানা যায়, বায়ুদূষণের কারণে প্রতি বছর নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে প্রতি বছর অন্তত ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এসআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :