টিপস

ফ্রিজ দুর্গন্ধমুক্ত রাখবেন যেভাবে

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২২, ১০:৪৭

ব্যস্ত জীবনের এক অত্যন্ত গুরুত্বপূর্ণ হোম অ্যাপ্লায়েন্স ফ্রিজ। ফ্রিজ ছাড়া স্বাচ্ছন্দময় জীবনের কথা এখন ভাবাই যায় না। ফ্রিজ শুধু আমাদের সময়কে বাঁচায় তাই নয় বরং নানা খাবার সংরক্ষণ করে অপচয়ের হাত থেকেও রক্ষা করে। ফ্রিজের ব্যবহার নিঃসন্দেহে আমাদের জীবনকে করেছে সহজ এবং গতিময়।

আধুনিক জীবনের গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে রেফ্রিজারেটর। খাবার, শাক সবজি, ফল দীর্ঘদিন সংরক্ষণ করার একমাত্র স্থান হল ফ্রিজ। কিন্তু প্রায় সময় এই ফ্রিজ খুললে এক ধরনের বাজে দুর্গন্ধ নাকে এসে লাগে। এই বিশ্রী গন্ধটা অনেক সময় দীর্ঘস্থায়ী হয়। এ গন্ধ ফ্রিজে রাখা অন্য খাবারকে যেমন নষ্ট করে, তেমনি বিরক্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। ফ্রিজের বিরক্তিকর দুর্গন্ধ দূর করতে ঝামেলাও পোহাতে হয় বেশ। তবে কিছু কৌশল জানা থাকলে মুহূর্তেই দূর করে ফেলা যাবে ফ্রিজের দুর্গন্ধ। চলুন জেনে নেওয়া যাক সেই কৌশলগুলো সম্পর্কে।

ফ্রিজ থেকে দুর্গন্ধ দূর করতে প্রথমেই আপনাকে ফ্রিজ পরিষ্কারের কথাটি মাথায় নিতে হতে পারে। ফ্রিজে যা কিছু আছে, আগে সব নামিয়ে রাখুন এবং তা ফ্রিজ খালি করুন। এরপর ফ্রিজ বন্ধ করে এটি পরিষ্কার শুরু করুন। একটি ভেজা কাপড় নিয়ে ফ্রিজের দরজা থেকে শুরু করুন। এরপর ফ্রিজের ওপর দিক থেকে শুরু করে অন্যান্য অংশ ভালো করে মুছে ফেলুন। যেসব খাবার বা সবজি পচে যেতে পারে বলে মনে হয়, তা সরিয়ে ফেলুন। ফ্রিজ মোছার পর ভেজা থাকা অবস্থায় কোনো কিছু রাখবেন না।

খাবার যদি বায়ুরোধী প্যাকেটে না রাখেন, তবে এক খাবারের গন্ধ আরেক খাবার নষ্ট করতে পারে। ফ্রিজে খাবার বা অন্যান্য জিনিস রাখার জন্য বিভিন্ন আকার আকৃতির বায়ুরোধী পাত্র কিনতে পারেন। এগুলো ব্যবহার করে অনেক খাবার বেশ কিছুদিন ভালো রাখতে পারবেন।

ফ্রিজ থেকে দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা দারুণ কাজে দেয়। এতে আছে দুর্গন্ধ প্রতিরোধী উপাদান। একটি ছোট বাটিতে বেকিং সোডা নিয়ে তা ফ্রিজে রাখুন এবং তা কয়েক ঘণ্টা পর্যন্ত রেখে দিন।

ফ্রিজে দুর্গন্ধ দূর করার আরেকটি কার্যকর উপায় হচ্ছে লেবুর ব্যবহার। এতে আছে সাইট্রিক অ্যাসিড। এটি ফ্রিজের ভেতরের দুর্গন্ধ দূর করতে পারে। লেবুর রস বের করে তার মধ্যে তুলা দিয়ে ভিজিয়ে নিন। ওই তুলা দিয়ে ফ্রিজের ভেতরটা পরিষ্কার করতে পারেন। এতে বিরক্তিকর গন্ধ ফ্রিজ থেকে দূর হবে।

ফ্রিজে যখন গন্ধ হয় তখন এর সঙ্গে তাপমাত্রা ঠিক রাখা গুরুত্বপূর্ণ। অস্বাভাবিক তাপমাত্রা ব্যাকটেরিয়া তৈরি করে এবং তা ফ্রিজের ভেতরের খাবার নষ্ট করে। ফ্রিজের মধ্যেকার আদর্শ তাপমাত্রা ৩৭ ডিগ্রি ফারেনহাইটের মধ্যে রাখা ভালো।

কফির গন্ধ শোষণ করার ক্ষমতা রয়েছে। অতএব একটি ছোটো বাটিতে করে কফির গুঁড়া নিন এবং সেটি ফ্রিজে রেখে দিন। বাটির মুখে ঢাকনা দেবার প্রয়োজন নেই। কয়েক ঘণ্টার মধ্যেই কফি বাড়তি দুর্গন্ধ শুষে নেবে এবং আপনি শুধুমাত্র তাজা কফির মৃদু গন্ধ টের পাবেন।

দুর্গন্ধ ঢেকে না দেয়া গেলে ভালো উপায় হলো সতেজ বাতাস ছড়ানো। এর জন্য অ্যাকটিভেটেড অক্সিজেন ডিভাইস ব্যবহার করা হয় যেটি অক্সিজেনের অণুকে শক্তিশালী করে এবং ওথ্রি তৈরি করে। এই প্রক্রিয়ায় আমাদের জলবায়ুতেও ঝড়বৃষ্টি হলে অক্সিজেন পরিশোধিত হয় এবং বাতাস বিশুদ্ধ হয়ে যায়। ফ্রিজ ফ্রেশ ডিভাইস অ্যাকটিভেটেড অক্সিজেন প্রবাহ করে খাবারে সর্বোচ্চ বিশুদ্ধতা নিশ্চিত করে এবং তিন সপ্তাহের বেশি সময় ধরে খাবারকে তাজা রাখে।

যে খাবার ইতোমধ্যে পচে গিয়েছে সেটি বের করে ফেলে অ্যাকটিভেটেড অক্সিজেন ডিভাইস চালু করে দিলে এটি ফ্রিজের ভেতরের পরিবেশ বিশুদ্ধ করে, দুর্গন্ধ দূর করে এবং বাকি খাবারকে তাজা থাকতে সাহায্য করে।

সাদা ভিনেগার দিয়ে ফ্রিজের দুর্গন্ধ দূর করার ব্যাপারটা অনেকের কাছেই একটু সন্দিহান প্রক্রিয়া মনে হতে পারে। কারণ ভিনেগারের তেমন কোনো বিশেষ ঘ্রাণ নেই। কিন্তু এটিরও গন্ধ শোষণ করার এবং স্বাভাবিক মাত্রা দেয়ার ক্ষমতা দেয়া আছে। এক ভাগ পানির সাথে এক ভাগ ভিনেগার মিশিয়ে নিন। এবার একটি নরম কাপড় ওই মিশ্রণে ভিজিয়ে তারপর পুরো ফ্রিজ মুছে ফেলুন। যদি মনে হয় দুর্গন্ধ থেকেই যাচ্ছে তাহলে এক কাপ ভিনেগার ফ্রিজের যে কোনো একটি খোলা তাকে রেখে দিন। তিন থেকে চার দিনের মাধ্যে দুর্গন্ধ দূর হয়ে যাবে।

একটি কাপড়ের বলে ভ্যানিলা এসেন্স ডুবিয়ে নিন। এবার এটি ফ্রিজে রেখে দিন। ১২ ঘন্টা পর কাপড়ের বলটি ফ্রিজ থেকে বের করে নিন। দেখবেন ফ্রিজ এক সুন্দর গন্ধে ভরে গেছে।

দারুণ পুষ্টিকর এই খাবারটি বেশ পরিচিতি পেয়েছে। অনেকেই সকালের নাশতায় ওটমিল খেয়ে থাকেন। কিন্তু অনেকে জানেন না যে এটি বাজে গন্ধ দূর করতে পারে। অ্যালুমিনিয়ামের গামলায় করে ফ্রিজে ওটমিল রেখে দিলে দেখবেন গন্ধ চলে গেছে।

অ্যাসেনশিয়াল ওয়েল দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকর। তুলার ছোট ছোট কয়েকটি গুটি ভিজিয়ে নিন অ্যাসেনশিয়াল ওয়েলে। এগুলো ফ্রিজ এক দিনের জন্য রেখে দিন। দেখবেন, জাদুর মতো বাজে গন্ধ বিদায় নিয়েছে।

চারকোল রূপচর্চায় অনন্য হলেও বাজে গন্ধ হটাতেও পারদর্শী। আসলে চারকোলের শুষে নেয়ার ক্ষমতা অনেক বেশি। তাই বাজে গন্ধও শুষে নেয় এটি। একটা বাটিতে কিছু পরিমাণ চারকোল ফ্রিজের মধ্যে রেখে দিন। তিন দিন রাখলেই চলবে।

শাকপাতা ফ্রিজে রাখার সময় আটি খুলে রাখুন। কাঁচামরিচ রাখার আগে বোটা খুলে রাখুন। নয়তো পঁচে গিয়ে গন্ধ ছড়ায়।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

এই বিভাগের সব খবর

শিরোনাম :