র‍্যাবের জন্য জঙ্গি-সন্ত্রাস কন্ট্রোল করতে পেরেছি: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২২, ০০:৩২

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) তৎপরতার জন্য দেশে জঙ্গি-সন্ত্রাস কন্ট্রোল করা গেছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, জঙ্গিবাদ যখন সারা বিশ্ব তছনছ করে দিচ্ছিল তখন আমাদের দেশে অন্যান্য বাহিনীর সঙ্গেও র‍্যাব অগ্রণী ভূমিকা নিয়েছিল। র‍্যাবের সফলতার জন্য আমরা জঙ্গি-সন্ত্রাস কন্ট্রোল করতে পেরেছি।

বৃহস্পতিবার রাতে রাজারবাগ পুলিশ লাইনে আয়োজিত পুলিশ সপ্তাহ-২০২২ এর ৫ম ও শেষ দিনে নিজের অধিবেশন সম্পর্কে জানাতে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

আওয়ামী লীগ সরকারের সময়ে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) প্রতিষ্ঠিত হয়নি জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, র‍্যাব প্রতিষ্ঠিত হয়েছিল বিএনপির সময়ে। বিগত দিনগুলোতে কী হয়েছিল তা ঘাটতে চাই না। ঘাটতে গেলে অনেক কিছু বেরিয়ে আসে। বর্তমান সরকারের সময়ে র‍্যাব যে সমস্ত কর্মকাণ্ড করেছে সেগুলো মানুষের মুখে মুখে রয়েছে। র‍্যাবের জঙ্গি সফলতা চোখে পড়ার মতো।

'আমাদের সময় র‍্যাব জনগণের পাশে থেকে জনগণের সেবা দিয়েছে। শুরুর থেকেই জঙ্গি দমন, মাদক নির্মূল, সন্ত্রাস দমন, জলদস্যু নিয়ন্ত্রণ ও ভেজাল দ্রব্য নিয়ন্ত্রণসহ চরমপন্থী নিয়ন্ত্রণের মতো সবগুলো ক্ষেত্রেই র‍্যাব অসাধারণ দক্ষতার পরিচয় দিয়েছে। আজ জনগণ র‍্যাবকে আস্থার প্রতীক মনে করে। যেখানেই কোনো কিছু অসম্ভব, র‍্যাব সেখানে আলো ছড়িয়েছে। র‍্যাব শুধু নিরাপত্তার জন্য নয়, যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করছে র‍্যাব।'

তিনি বলেন, জঙ্গিদের অভিবাবকেরা র‍্যাবের কাছে এসে তাদের সন্তানদের ধরিয়ে দিয়ে গেছে। এসব কর্মকাণ্ডে র‍্যাব জনগণের প্রতি আস্থা তৈরি করেছে। সেখানে আজকে র‍্যাবের বিরুদ্ধে কেনই নিষেধাজ্ঞা হয় এগুলো আমরা দেখছি। পররাষ্ট্রমন্ত্রী মহোদয় সংসদে এ ব্যাপারে জাতীয় সংসদে দিক নির্দেশনা দিয়েছেন।

দেশে শান্তির যে সুবাতাস বইছে সেখানে র‍্যাবের ভূমিকা রয়েছে বলেও উল্লেখ করেন আসাদুজ্জামান খান কামাল।

বিএনপি-জামায়াত জোট শুরু থেকেই নানা প্রতিকূল অবস্থার সৃষ্টি করছে মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশ যেন একটি বিফল রাষ্ট্রে পরিণত হয় সেজন্য জঙ্গি উত্থানসহ অগ্নিসন্ত্রাস করেছিল বিএনপি-জামায়াত জোট। পরবর্তীতে জনগণ যখন তাদের আশ্রয়-প্রশ্রয় দিচ্ছিল না তখন তারা লবিস্টের মাধ্যমে, বিদেশিদের মাধ্যমে তারা একটা অবস্থার সৃষ্টি করার জন্য এই ঘটনাগুলো ঘটিয়েছে। আমরা সবগুলো বিষয় নিয়েই কাজ করছি।

তিনি আরও বলেন, বিদেশে র‍্যাব সম্পর্কে ভ্রান্ত ধারণা অচিরেই দূর হয়ে যাবে।

ঢাকাটাইমস/২৮জানুয়ারি/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :