গরমে রোদ-চশমার যত্নআত্তি

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ মার্চ ২০২২, ১৯:১৩ | প্রকাশিত : ০৯ মার্চ ২০২২, ১৯:০১

এখন ঘর থেকে বাইরে বের হলেই চোখ ঝলসানো কড়া রোদ। সঙ্গে ধুলা-বালি। এর থেকে চোখকে সুরক্ষা দিতে প্রতিদিন রোদ-চশমা বা সানগ্লাস ব্যবহারের বিকল্প নেই। ফ্যাশন হিসেবে সানগ্লাসের ব্যবহার হলেও কড়া রোদে সবারই রোদ চশমার প্রয়োজন। সব বয়সের মানুষেরই রয়েছে ভিন্ন ভিন্ন স্টাইলের সানগ্লাস। ফ্যাশন বা প্রয়োজনে শুধু সানগ্লাস পরলেই হবে না এর যত্নআত্তিও নিতে হবে।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে যত্নে রাখবেন আপনার শখের সানগ্লাস-

সানগ্লাস রাখা: সানগ্লাসের কাঁচের সাইডটি কখনো কোনো শক্ত কাঠ বা মেটালের উপর রাখবেন না। এতে ঘষা লেগে সানগ্লাসের সৌন্দর্য যেমন নষ্ট হয় তেমনি সানগ্লাস দিয়ে দেখার দৃষ্টিটাও ঘোলাটে হয়।

মোছার ক্ষেত্রে সচেতনতা: সানগ্লাস কখনো শুকনো কাপড় অথবা টিস্যু দিয়ে মুছবেন না। এতে সানগ্লাসের গায়ে লেগে থাকা ধুলা-ময়লা ইত্যাদির কণার ঘষাতে গ্লাসের বারোটা বেজে যেতে পারে। সানগ্লাসের সঙ্গে সবসময়ই একটা মাইক্রোফাইবারের কাপড়ের টুকরো দেওয়া থাকে। সেটি দিয়ে ভেজা অবস্থায় সানগ্লাসটি মুছতে হবে।

মাথায় তুলে রাখা: আমরা অহরহ চশমা মাথায় তুলে রাখি। মাথার উপরে সানগ্লাস দিয়ে চুল আটকিয়ে রাখি। এভাবে সানগ্লাস দিয়ে চুল আটকানোর কারণে সানগ্লাসের স্ক্রু খুব সহজেই আলগা হয়ে যায়। তাই সানগ্লাসটি খোলার পরপরই বক্সে অথবা শার্টের পকেটে ঝুলিয়ে দিন।

তাপে না রাখা: খুব বেশি তাপের কাছাকাছি সানগ্লাস কখনো রাখবেন না। এতে সানগ্লাসের মেটাল গলে গিয়ে সানগ্লাস ব্যবহার অনুপযোগী হতে পারে।

বাক্সের ব্যবহার: রোদ-চশমা শক্ত বাক্সে রাখার চেষ্টা করুন। যেন কেউ চশমার ওপর বসে পড়ে ভেঙে না ফেলে। আর বাক্সে চশমা রাখলে অনেকদিন পর্যন্ত ভালো থাকবে ও চশমার গ্লাসে কোনো দাগ পড়বে না।

পানিতে ভেজানো: রোদ-চশমার নোজপ্যাড পরিষ্কারের জন্য পানিতে ১৫ থেকে ৩০ মিনিট ভিজিয়ে রেখে নরম ব্রাশ দিয়ে ধুয়ে নিতে পারেন।

প্রতিদিন পরিষ্কার করা: প্রতিদিন অন্তত একবার চশমা পরিষ্কার করুন। এটুকু চোখের যত্নের জন্যও খুব প্রয়োজনীয়। হালকা গরম পানি ও নরম কোনো সাবান দিয়ে চশমা ধুয়ে নিন। চশমা পরিষ্কারের জন্য যে নরম কাপড়টি দোকান থেকে দেওয়া হয়, তা দিয়ে লেন্সের অংশ মুছে নিন। ক্ষারযুক্ত সাবান দিয়ে চশমা ধোবেন না। এতে চশমার লেন্স নষ্ট হয়।

একের অধিক চশমা রাখা: বাড়তি কয়েক সেট চশমা রাখুন। অফিসের ব্যাগেও অবশ্যই স্পেয়ার চশমা রাখবেন। কোনও কারণে চশমা ভেঙে গেলে বা হারিয়ে গেলে কাজে আসবে।

এক হাতে চশমা না খোলা: এক হাত দিয়ে চশমা পরলে বা খুললে চশমা খুললে হাতল বাঁকা হয়ে যায়। লেন্সের পজিশন বদলে যায়। হাতলের শক্তি কমে যায়। এতে সহজেই চশমা খুলে পড়ে যেতে পারে। এজন্য দুই হাতে চশমা খুলুন ও পরুন।

চশমা একটু খুলে গেলে বা আলগা হলে এক আঙুল দিয়ে নাকের ঠিক ওপরের অংশে চাপ দিয়ে আগের অবস্থানে চশমা বসিয়ে দিলে নাকের ওপর বাড়তি চাপ পড়ে। এর পরিবর্তে দুই আঙুল দিয়ে গ্লাসের ওপরে-নিচে ধরে যথাস্থানে বসিয়ে দিন। আর এভাবেই আপনার পছন্দের রোদ চশমা বা সানগ্লাসটি অনেকদিন ব্যবহার করতে পারবেন।

(ঢাকাটাইমস/৯মার্চ/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :