বিএনপির অনশনে গিয়ে মার খাওয়া জামায়াত কী বার্তা পেল?

বোরহান উদ্দিন , ঢাকাটাইমস
| আপডেট : ০৩ এপ্রিল ২০২২, ১৫:৫৮ | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০২২, ১৩:৫২

দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে বিএনপির অনশনে আসা জামায়াত কর্মীদের মারধরের ঘটনা নিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনা চলছে। বিষয়টি নিয়ে শনিবার থেকে বিএনপি ও জোটের ভেতরে-বাইরে নানা প্রতিক্রিয়া চলছে। কেউ বলছেন, আমন্ত্রণ ছাড়াই বিএনপির কর্মসূচিতে এসেছিলেন জামায়াত নেতাকর্মীরা। কেউ বলছেন, ঘটনাটি অনাকাঙ্ক্ষিত। নানা আলোচনা-সমালোচনার মধ্যে ‘জামায়াতের সঙ্গে বিএনপির দূরত্বের বিষয়টি আরও পরিষ্কার হলো' বলে মনে অনেকে।

বিএনপি নেতারা ঘটনাটি নিয়ে দায়িত্বশীল মন্তব্য করছেন না। প্রতিক্রিয়া জানতে চাইলে এড়িয়ে গিয়ে দায়সারা কথা বলেছেন কয়েকজন নেতা।

জোটের একাধিক শরিক ও জামায়াতের সূত্র বলছে, আমন্ত্রণ পেয়ে তারা বিএনপির অনশনে সংহতি জানাতে গিয়েছিলেন।

দীর্ঘদিনের জোট সঙ্গী জামায়াতকে পাশ কাটিয়ে বিএনপি যখন ঐক্যবদ্ধ আন্দোলনের চিন্তা করছে তখন এ ঘটনায় লাভক্ষতির হিসেবও কষছেন অনেকে। কেউ বলছেন, বিএনপি অনেকদিন ধরে জামায়াতকে ছাড়াই কর্মসূচি পালন করছে। এ ঘটনায় নিজেদের মধ্যে দূরত্বের বিষয়টি আরও পরিষ্কার হলো, যা বাম ঘরানার রাজনৈতিক দলের সঙ্গে যুগপৎ আন্দোলনের ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখতে পারে।

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও কেউ কেউ মন্তব্য করছেন।

শনিবার সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত অনশন করে বিএনপি। ঢাকার দুই মহানগর ইউনিটের আয়োজন এ কর্মসূচিতে বিএনপি জোটের একাধিক শরিক দলের নেতা সংহতি জানান। এতে অংশ নিতে এসে জামায়াত নেতা নুরুল ইসলাম বুলবুলের সঙ্গে থাকা তিন কর্মী বিএনপি ও অঙ্গ সংগঠনের কর্মীদের হামলায় আহত হন। ঢাকা মহানগর উত্তর যুবদলের কিছু কর্মী এ ঘটনায় জড়িত বলে অভিযোগ উঠেছে।

এদিকে হঠাৎ এমন ঘটনায় বিএনপিকে জোটের মধ্যে কিছুটা অস্বস্তিকর পরিস্থিতির মুখে পড়তে হয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে। ঘটনার পর জামায়াতের একাধিক কর্মী প্রেসক্লাবে যুবদল ও কৃষকদলের কেন্দ্রীয় নেতাকে সামনে পেয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

ঘটনার পর তাৎক্ষণিকভাবে ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতের একজন নেতা যুবদলের কেন্দ্রীয় নেতাকে বলেন, ‘আপনারা না বললে আমাদের নেতা কেন এসেছে? আরও তো শরিক দলের নেতারা এসেছেন। কারো সঙ্গে তো আপনারা ঝামেলা করলেন না। সময় একরকম যাবে না মনে রাখবেন।’

এসময় সেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় ওই সহসম্পাদক বলেন, ‘এটা কেমনে ঘটল বুঝতে পারছি না। কিন্তু কাজটা ভালো হয়নি। খালেদা জিয়া তো বলেননি জামায়াত আমাদের সঙ্গে নেই।’

শনিবার ঘটনার পর আহতদের হাসপাতালে পাঠানোর মুহূর্তে প্রেসক্লাব ভবনের মূল ফটকে বিএনপির একটি অঙ্গ সংগঠনের শীর্ষ নেতা জামায়াত কর্মীদের প্রশ্নের মুখে পড়েন।

ওই সময় মারধর করার কারণ জানতে চেয়ে জামায়াত কর্মীরা বলেন, ‘নুরুল ইসলাম বুলবুলকে কী আপনাদের নেতাকর্মীরা চেনেন না? আমরা বলেছি জোট নেতা এসেছেন একটু জায়গা করে দেন, এরপরই আমাদের মারধর করা হলো।’

ঘটনা সম্পর্কে জানতে ওই নেতার সঙ্গে কথা হলে এ প্রতিবেদককে তিনি বলেন, ‘পশ্চিম দিকে ঘটনা ঘটেছে। আমরা ছিলাম পূর্বদিকে। পরে অবশ্য বুলবুল ভাইকে বসার ব্যবস্থা করেছি। কিন্তু কাজটা ঠিক হয়নি।’

প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত অনশনের আয়োজকদের অন্যতম ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম। জামায়াতকে আমন্ত্রণ জানানোর বিষয়ে তিনি ঢাকাটাইমসকে কিছুটা কৌশলী উত্তর দেন। বলেন, ‘অনশনে অনেকেই সংহতি জানিয়েছেন। জনগুরুত্বপূর্ণ ইস্যু তাই কেউ হয়তো আমন্ত্রণ ছাড়াও এসেছেন। জামায়াতকে আলাদা করে আমন্ত্রণ জানানোর বিষয়ে আমার জানা নেই।’

এদিকে জোট শরিকদের অনশনে অংশ নেওয়ার জন্য সমন্বয়ক বিএনপি নেতা নজরুল ইসলাম খান টেলিফোন করেছেন বলে জানিয়েছেন লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাও আমন্ত্রণ পেয়ে অনশনে যোগ দেওয়ার কথা জানিয়েছেন।

বিষয়টি নিয়ে কথা বলতে নজরুল ইসলাম খানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও কথা বলা সম্ভব হয়নি।

এদিকে নিজ দলের কর্মীদের মারধর করা হলেও অনশনে যোগ দিয়ে দীর্ঘ বক্তব্য দেন ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতের আমীর নুরুল ইসলাম বুলবুল। মাঠের কর্মসূচিতে সক্রিয় হওয়ায় বিএনপিকে ধন্যবাদ জানান তিনি। সরকার পতনে ইসলামি জাতীয়তাবাদী শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ারও আহ্বান জানান এই জামায়াত নেতা।

(ঢাকাটাইমস/০৩এপ্রিল/বিইউ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে রাজধানীতে ছাত্রশিবিরের বিক্ষোভ মিছিল

হাজার হাজার আজিজ-বেনজীর তৈরি করেছে আ.লীগ: মির্জা ফখরুল

আজিজ আহমেদকে কেন গ্রেপ্তার করা হচ্ছে না, প্রশ্ন মান্নার

ষড়যন্ত্রে ব্যর্থ হয়ে হতাশায় ভুগছে বিএনপি: ওবায়দুল কাদের

অধিকার সুরক্ষায় ইস্পাতকঠিন গণঐক্য গড়ে তুলতে হবে: মির্জা ফখরুল

ঘূর্ণিঝড় রেমাল উপদ্রুত এলাকায় আ. লীগের প্রতিনিধিদল

রেমালের আঘাতে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে জামায়াতের আমির 

ছাত্রদল নেতা মুস্তাফিজুর রহমানকে ডিবি পরিচয়ে তুলে নেওয়ার অভিযোগ

দেশ পৈত্রিক ব্যবস্থায় পরিণত হয়েছে: মির্জা ফখরুল

প্রধানমন্ত্রী নিজের ছায়া দেখেও ভয় পাবেন: গয়েশ্বর

এই বিভাগের সব খবর

শিরোনাম :