চিতলমারীতে রেইন ফিল্টার: সুপেয় পানির আওতায় ৬২ হাজার মানুষ

বিভাষ দাস, চিতলমারী (বাগেরহাট)
 | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২২, ১৪:৫৮

বাগেরহাটের চিতলমারীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত পাঁচটি প্রকল্পের আওতায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৬২ হাজার মানুষ ছয় মাস ধরে বিনামূল্যে সুপেয় পানি পান করছে। এতে এ উপজেলার নিম্ন আয়ের মানুষ মুক্তি পাচ্ছে বিভিন্ন পানিবাহিত রোগের হাত থেকে। ফাল্গুন-চৈত্র মাসে এলাকায় নদী-খাল-পুকুরের পানি শুকিয়ে যাওয়ায় সুপেয় পানির দারুণ সংকট দেখা দেয়। সেখানে এই প্রকল্পের আওতায় সুপেয় পানির অনেক ঘাটতি পূরণ হচ্ছে।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিস সূত্রে জানা গেছে, ২০১৫ সালের দিকে প্রধানমন্ত্রী রেইন ওয়াটার হার্বেস্টিং সিস্টেম চালু করেন। প্রকল্পের শুরুতে অগ্রাধিকারমূলক গ্রামীণ পানি সরবরাহ, খুলনা-বাগেরহাট-সাতক্ষীরা, পল্লী অঞ্চলে পানি সরবরাহ, আর্সেনিক ঝুঁকি নিরসন এবং সমগ্র দেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের মাধ্যমে মূলত বৃষ্টির পানি সংরক্ষণ করে বছরজুড়ে পান করার উপযোগী করে তোলা হয়। এসব প্রকল্পের আওতায় ১২৫০টি পরিবারকে ও ২৫০টি প্রতিষ্ঠানে তিন হাজার লিটারের একটি করে পানির ড্রাম প্রতিস্থাপন করে দেয়া হয়। এসকল রেইন ফিল্টারের ৫০% সংসদ সদস্যের বরাদ্দ থেকে এবং বাকি ৫০% উপজেলা ওয়াটারসন ও ইউনিয়ন ওয়াটারসন কমিটির মাধ্যমে বিতরণ করা হয়।

উপজেলার বোয়ালিয়া গ্রামের নির্মল বিশ্বাস, বিভাষ চন্দ্র রায়, খড়মখালী গ্রামের শিশির রঞ্জন বোসসহ অনেকে জানান, রেইন ফিল্টার পেয়ে আমাদের প্রায় ছয় মাসের সুপেয় খাবার জলের ব্যবস্থা হয়েছে। এখন পানিবাহিত বিভিন্ন রোগ জীবাণু কমে গেছে, আমরা রেইন ফিল্টার পেয়ে খুশি।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী শেখ আজমল হোসেন জানান, বর্ষাকাল বাদে ৪/৫ জনের একটি পরিবার প্রায় ছয় মাস ধরে বৃষ্টির এই সঞ্চিত পানি পান করতে পারে। তাতে এ উপজেলার প্রায় ৬২ হাজার মানুষ প্রত্যক্ষ ও পরোক্তভাবে সুপেয় পানি পান করার সুযোগ পাচ্ছে। তবে এ উপজেলায় শতভাগ মানুষকে নিরাপদ পানির আওতায় আনতে হলে আরো অধিকসংখ্যক রেইন ফিল্টার প্রয়োজন।

চিতলমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান অশোক কুমার বড়াল জানান, ইতোমধ্যে প্রধানমন্ত্রীর পাঁচটি প্রকল্পের মাধ্যমে নিম্ন আয়ের অধিকাংশ মানুষকে সুপেয় খাবার জলের আওতায় আনতে পেরেছি। শতভাগ সুপেয় খাবার জল নিশ্চিত করতে আরো রেইন ফিল্টার বা খাবার পানির স্থায়ী ব্যবস্থা করা দরকার।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/এলএ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :