যুক্তরাষ্ট্রের করোনা ভ্যাক্সিনের প্রস্তাবে সাড়া দেয়নি উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ মে ২০২২, ২০:২৬ | প্রকাশিত : ২১ মে ২০২২, ২০:০২

প্রথমবারের মতো উত্তর কোরিয়া আনুষ্ঠানিকভাবে করোনা প্রাদুর্ভাবের তথ্য প্রকাশ করেছে। এরই মধ্যে কয়েক লাখ মানুষ দেশটিতে কোভিড পজিটিভ। এমতাবস্তায় উত্তর কোরিয়াকে করোনা ভ্যাক্সিন সহায়তার প্রস্তাব দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের কোভিড ভ্যাকসিনের প্রস্তাবে সাড়া দেয়নি বলে জানিয়েছেন রাষ্ট্রপতি জো বাইডেন।

বর্তমানে উত্তর কোরিয়ায় প্রায় ২৫ লাখ মানুষ জ্বরে আক্রান্ত। দেশটির রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে দেশব্যাপী এখন কঠোর লকডাউন চলছে।

সরকারিভাবে দেশটিতে কোনো ভ্যাক্সিনেশনের তথ্য পাওয়া যায়নি। বিশ্লেষকরা বলছেন সবচেয়ে নাজুক চিকিৎসা ব্যবস্থার এই দেশটিকে করোনার বিরুদ্ধে তীব্র লড়াই করতে হবে এবং তাদের কাছে পর্যাপ্ত ভ্যাকসিন বা করোনা টেস্টিং কীটও নেই।

বাইডেন দক্ষিণ কোরিয়ায় এক সংবাদ সম্মেলনে উত্তর কোরিয়াকে ভ্যাকসিনের প্রস্তাব দেয় বলে জানিয়েছে বিবিসি।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওলের সঙ্গে যৌথ উপস্থিতিতে বাইডেন বলেন, আমরা শুধু উত্তর কোরিয়াকেই নয়, চীনকেও ভ্যাকসিনের প্রস্তাব দিয়েছি এবং আমরা তা প্রদান করতে প্রস্তুত রয়েছি। কিন্তু তাদের থেকে আমরা কোনো প্রতিক্রিয়া পাইনি।

উত্তর কোরিয়া এর আগে বিশ্বব্যাপী ভ্যাকসিন-শেয়ারিং স্কিম কোভেক্স এবং দক্ষিণ কোরিয়ার ভ্যাকসিনের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। সেইসাথে অন্যান্য প্রস্তাবও প্রত্যাখ্যান করেছে বলে জানা গেছে।

এর পরিবর্তে দেশটি সীমানা সিল করে কোভিডকে সফলভাবে দেশের বাইরে রাখার দাবি করেছে। যদিও বিশেষজ্ঞরা বিশ্বাস করেন ভাইরাসটি সেখানে কিছু সময়ের সংক্রমণ করেছিল।

(ঢাকাটাইমস/২১মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :