বাম জোট ছাড়ল ওয়ার্কার্স পার্টি ও গণসংহতি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ মে ২০২২, ১৯:২২ | প্রকাশিত : ২৫ মে ২০২২, ১৯:০৩

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকার গঠন ও পতনের এক দফা দাবিতে বাম গণতান্ত্রিক জোট ছেড়েছে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও গণসংহতি আন্দোলন। একই সঙ্গে বাম জোটের বাইরে গিয়ে গণতান্ত্রিক মঞ্চ তৈরির জন্য আরও পাঁচটি দলকে সঙ্গে নিয়ে জোট করছে তারা।

ওয়ার্কার্স পার্টি ও গণসংহতি আন্দোলনের নেতারা বলেছেন, সরকারের কাছ থেকে দাবি আদায় করতে বৃহত্তর ঐক্য এবং যুগোপযোগী আন্দোলনের কোনো বিকল্প নেই। কিন্তু বাম জোটের আন্দোলনের মাধ্যমে সরকার পতন সম্ভব নয়। তাই জোট ছাড়ছেন তারা। মঙ্গলবার জোটের বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়।

তবে বাম জোটের সঙ্গে মতানৈক্য ও আন্দোলনের কৌশলগত প্রশ্নও ভাঙনের কারণ হিসেবে গণ্য করা হচ্ছে।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, অনেক দিন ধরেই আামরা বাম জোটে আছি। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে ফ্যাসিবাদী সরকার পতনের জন্য বাম জোট কোনোভাবেই বৃহত্তর আন্দোলন গড়ে তুলতে পারছে না।

‘আমরা বাম জোটের বাইরে গিয়ে গণতান্ত্রিক মঞ্চ তৈরি করতে আরও পাঁচটি দলকে সঙ্গে নিয়েছি। তবে বামজোট চাইলে আমাদের সঙ্গে যুক্ত হতে পারে’—বলেন তিনি।

নতুন এই সাত দলীয় মঞ্চের ঘোষণা আগামী সপ্তাহে আসতে পারে। নির্বাচনের আগে বিএনপিসহ অন্যান্য দলের সঙ্গে যুক্ত হয়ে বৃহত্তর আন্দোলনের অংশ হতে পারে বলে দলীয় নেতাদের কথায় জানা গেছে।

বৃহত্তর ঐক্য গড়ে তুলতে আওয়ামী লীগ ও বিএনপির বাইরে প্রগতিশীল দলগুলোকে সঙ্গে নিয়ে ২০১৩ সালে গণতান্ত্রিক বাম মোর্চা গঠনের পর ২০১৮ সালের জুলাই মাসে বাম গণতান্ত্রিক জোট গঠনের ঘোষণা আসে। সে বছরে জোটগতভাবেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয় দলগুলো। কিন্তু নির্বাচন বা আন্দোলন- কোনো দিকেই সাফল্য আসেনি বাম জোটের।

(ঢাকাটাইমস/২৫মে/ওএফ/ইএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :