ওয়াসার ২৪ স্থাপনা থেকে পানির নমুনা সংগ্রহ শুরু

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০২২, ১৯:৫৯

চট্টগ্রাম ওয়াসার ২৪টি স্থাপনা থেকে পানির নমুনা সংগ্রহ গ্রহণ করছে সরকারের একটি বিশেষজ্ঞ কমিটি। হাইকোর্টের নির্দেশনার আলোকে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিনের নেতৃত্বে গঠিত কমিটি এ কার্যক্রম চালাচ্ছেন। ইতোমধ্যে কমিটি চট্টগ্রাম ওয়াসার ১২টি স্পট থেকে পানির নমুনা গ্রহণ করেছে। অবশিষ্ট আরো ১২টি পানির নমুনা শিগগিরই সংগ্রহ করবেন কমিটির সদস্যরা।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের একটি চিঠির পরিপ্রেক্ষিতে গত ৯ জুন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিনের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়।

হাইকোর্টের নির্দেশনায় ওই সভায় চার সদস্যের ‘চট্টগ্রাম ওয়াসার পানি নমুনা পরীক্ষা সংক্রান্ত কমিটি’ গঠন করা হয়। বিভাগীয় কমিশনারের নেতৃত্বে ওই কমিটির অন্য তিন সদস্য হলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের প্রফেসর ড. মো. জোবাইদুল আলম, বাংলাদেশ বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা পরিষদ চট্টগ্রামের ড. দীপংকর চক্রবর্তী এবং পরিবেশ অধিদপ্তর (গবেষণাগার) চট্টগ্রামের উপ-পরিচালক মো. কামরুল হাসান।

কমিটির সভায় চট্টগ্রাম ওয়াসার ২৪টি স্পট থেকে পানির নমুনা সংগ্রহ করে পরীক্ষা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

স্পটগুলো হচ্ছে-চট্টগ্রাম ওয়াসার শেখ হাসিনা পানি শোধনাগার-১ ও ২ (রাঙ্গুনিয়া), শেখ রাসেল পানি শোধনাগার (মদুনাঘাট), মোহরা পানি শোধনাগার, ওয়াসার কালুরঘাট আয়রণ রিমুভ্যাল বুস্টিং স্টেশন, ওয়াসার ৫টি পানির রিজার্ভার যথাক্রমে নাসিরাবাদ ১ ও ২, লাভলেন গভীর নলকূপ, বাটালিহিল রিজার্ভার, হালিশহর এলিভেটেড ট্যাংক, ১০টি পানি বিতরণ পয়েন্ট যথাক্রমে, পতেঙ্গা বুস্টার স্টেশন, ডিটি রোড বুস্টার স্টেশন, হালিশহর বি ব্লক, হালিশহর ঈদগা কাঁচা বাজার, আগ্রাবাদ কমার্শিয়াল এরিয়া, জামালখান, চান্দগাঁও আবাসিক, চকবাজার পারসিভিল হিল, মুরাদপুর মোহাম্মদপুর আবাসিক এলাকা, বাকলিয়া কেবি আমান আলী রোড, গ্রাহক পর্যায়ে ৪টি পয়েন্ট যথাক্রমে, বড়পুল হালিশহর জি ব্লক, মেহেদীবাগ আমীরবাগ আবাসিক এলাকা, প্যারেড কর্নার সিরাজউদ্দৌল্লাহ রোড ও খাজা রোড বাদামতল এলাকা।

ওয়াসার পানি নমুনা পরীক্ষা সংক্রান্ত কমিটি ইতোমধ্যে ১২টি স্পট থেকে গত ১৩ জুন ও ১৫ জুন পানি নমুনা সংগ্রহ করেছে। তবে বৃষ্টির কারণে অবশিষ্ট নমুনা সংগ্রহে বিলম্ব হয়। বৃষ্টি কমে গেলে অপর ১২টি স্পট থেকে নমুনা সংগ্রহ করবে গঠিত কমিটি।

এ প্রসঙ্গে জানতে চাইলে কমিটির সদস্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের প্রফেসর ড. মো. জোবাইদুল আলম বলেন, ‘ইতোমধ্যে আমরা ১২টি স্পট থেকে নমুনা সংগ্রহ করেছি। বৃষ্টির কারণে নমুনা সংগ্রহ বিলম্ব হচ্ছে। বৃষ্টি থেমে গেলে অবশিষ্ট ১২টি স্পট থেকে খুব শিগগিরই নমুনা সংগ্রহ করা হবে। সংগৃহীত পানির নমুনা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলোজি বিভাগের ল্যাব, বিসিএসআইআর-এর ল্যাব এবং পরিবেশ অধিদপ্তরের ল্যাবে পরীক্ষা-নিরীক্ষার পর শীঘ্রই রিপোর্ট প্রদান করা হবে।’

চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম ঢাকা টাইমসকে বলেন, ‘সরকার ওয়াসার পানি নমুনা পরীক্ষা সংক্রান্ত কমিটির কাজে ওয়াসা সহযোগিতা দিয়ে যাচ্ছে। কমিটি যেসব স্পট থেকে ওয়াসার পানি সংগ্রহ করতে চাচ্ছে ওয়াসা ওইসব এলাকা তাদের দেখিয়ে দিচ্ছে।’

প্রসঙ্গত, ঢাকা ওয়াসার পানির গুণগত মান পরীক্ষার জন্য জনৈক ব্যক্তি হাটকোর্টে জনস্বার্থে রিট করলে আদালত ঢাকা ও চট্টগ্রাম ওয়াসার পানি পরীক্ষা করে রিপোর্ট প্রদানের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন। তারই আলোকে চট্টগ্রাম ওয়াসার পানি নমুনা সংগ্রহ করছে বিশেষজ্ঞ কমিটি। এ কমিটি পানির পিএইচ, টিডিএস, ইসি, আয়রন, আর্সেনিক, ক্লোরাইড, টিভিসি ও কলিফর্ম পরীক্ষা করবে।

(ঢাকাটাইমস/২২জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :