পদ্মা সেতুতে ৮ ঘণ্টায় ১৫ হাজার গাড়ি, টোল আদায় ৮২ লাখ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুন ২০২২, ১৮:৪২

স্বপ্নের পদ্মা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে আজ রবিবার। যানবাহন চলাচলের প্রথম দিনে আট ঘণ্টায় প্রায় ৮২ লাখ টাকা টোল আদায় হয়েছে। সেই সঙ্গে এই সময়ের মধ্যে ১৫ হাজার ২০০টি গাড়ি পারাপার হয়েছে বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।

রবিবার সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হোসেন এ তথ্য জানিয়েছেন।

প্রকৌশলী আবুল হোসেন বলেন, রবিবার সকাল থেকেই আমরা প্রস্তুত ছিলাম। ভোর ৬টার আগেই আমরা যান চলাচলের জন্য কাজ শুরু করি। এরপর পদ্মা সেতু চালু হলে প্রথম আট ঘণ্টায় মাওয়া প্রান্ত থেকে আট হাজার ৪৩৮টি গাড়ি থেকে আয় হয়েছে ৪৬ লাখ ৮৯ হাজার ৫৫০ টাকা। আর জাজিরা প্রান্ত থেকে ছয় হাজার ৭৬২টি গাড়ি থেকে আয় ৩৫ লাখ ২৯ হাজার ৫০০ টাকা।

তবে এসব গাড়ির মধ্যে যেসব গাড়ি বেশি চলাচল করেছে তার মধ্যে মোটরসাইকেল বেশি ছিল বলেও জানান এই প্রকৌশলী। তিনি বলেন, যেসব গাড়ি চলাচল করেছে তার ৬০ শতাংশই মোটরসাইকেল।

গতকাল শনিবার বেলা ১২টার দিকে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে উদ্বোধনী ফলক ও ম্যুরাল-১ উন্মোচনের মাধ্যমে সেতুর উদ্বোধন করেন সরকারপ্রধান। রবিবার থেকে সাধারণের চলাচলের জন্য খুলে দেওয়া হয় ছয় কিলোমিটার দীর্ঘ এই সেতু। এর আগে ওইদিন সকালে হেলিকপ্টারে করে মাওয়ায় পৌঁছে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রী মাওয়ার সুধী সমাবেশে অংশ নেন। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সূচনা সেতুর মূল উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চে বক্তব্য রাখেন। এরপর বক্তব্য দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পরে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, পদ্মা সেতু শুধু একটি সেতুই নয়, এটা আমাদের মর্যাদা ও সক্ষমতার প্রতীক। এটা আমাদের আবেগ, বাংলাদেশের প্রতিচ্ছবি। পদ্মা সেতুর জন্য আমি গর্ববোধ করি। শেখ হাসিনা বলেন, পদ্মা সেতু শুধু একটি সেতুই নয়, এটা আমাদের মর্যাদা ও সক্ষমতার প্রতীক। এটা আমাদের আবেগ, বাংলাদেশের প্রতিচ্ছবি।

(ঢাকাটাইমস/২৬জুন/কেআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :