বিদেশি বড় বিনিয়োগ আসছে, ঘুরে দাঁড়াবে পুঁজিবাজার?

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জুন ২০২২, ০৯:২৩

দেশের পুঁজিবাজারে বিদেশি বড় অঙ্কের বিনিয়োগ আসছে। এতে ঘুরে দাঁড়াবে পুঁজিবাজার? এমনটাই প্রত্যাশা বাজার সংশ্লিষ্টদের। বিদেশি বড় বিনিয়োগের মাধ্যমে ইতিবাচক ধারায় চলবে বলেও মনে করছেন অনেকে।

বাজার সংশ্লিষ্টরা ঢাকা টাইমসকে জানান, যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ডন গ্লোবাল ম্যানেজমেন্ট দেশের পুঁজিবাজারে বড় অঙ্কের বিনিয়োগ করবে। আর এতে বাজারে এ তারল্য প্রবাহ বাড়বে। আর তারল্য প্রবাহ বাড়লে বাজার গতিশীল হবে, যা বাজারে ইতিবাচক ভূমিকা পালন করবে। বিনিয়োগকৃত অর্থের পরিমাণও অনেক বড় হবে বলে জানা গেছে।

বিনিয়োগকারীরা বলছেন, পুঁজিবাজার বর্তমানে টালমাটাল অবস্থায় চলছে। এ অবস্থায় বাজারের গতি ফেরাতে বড় বিনিয়োগ প্রয়োজন। এ মুহূর্তে বিদেশি বিনিয়োগ বাজারের জন্য খুবই ইতিবাচক হবে। বিনিয়োগকারীদের মনে তা আশার সঞ্চার করবে। সবার মনে আবারও চাঙাভাব ফিরে আসবে।

এ বিষয়ে ডিএসইর সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আহমেদ রশীদ লালী ঢাকা টাইমসকে বলেন, ‘বিনিয়োগ পুঁজিবাজারের জন্য সব সময়ই ভালো। সেটা দেশি হোক বিদেশি হোক। যেহেতু বিদেশি বড় একটা বিনিয়োগ বাজারে আসতে যাচ্ছে সেহেতু আশা করা যায় এটা বাজারের জন্য অনেক ইতিবাচক হবে।’

এ নিয়ে বিএসইসির পক্ষ থেকে জানা গেছে, জুলাই মাসের প্রথম সপ্তাহে এই বিনিয়োগ বাংলাদেশের পুঁজিবাজারে আসবে। তবে বিনিয়োগকৃত অর্থের পরিমাণ কত হবে তা জানা না গেলেও ধারণা করা হচ্ছে অঙ্কটা বেশ বড় হবে। যা নিয়ে রবিবার অনুষ্ঠিত বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে।

ডন গ্লোবাল ম্যানেজমেন্ট উদ্ভাবনী, কাঠামোগতভাবে ক্রমবর্ধমান এবং অনুপ্রবেশহীন বিনিয়োগ কৌশলগুলোর মাধ্যমে সক্রিয় বিষয়ভিত্তিক ইটিএফ (এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড) খাতে বিনিয়োগের জন্য কাজ করে। প্রতিষ্ঠানটির সিইও হিসেবে রয়েছেন মরিটস পট। প্রতিষ্ঠানটির ইতোমধ্যেই নিউইর্য়ক স্টক এক্সচেঞ্জ , ব্রাজিল, চীন, ভারত এবং রাশিয়াসহ বিভিন্ন দেশের পুঁজিবাজারে বিনিয়োগ রয়েছে।

(ঢাকাটাইমস/২৭জুন/বিএস/এফএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :