বিড়াল থেকে মানুষের শরীরে করোনা সংক্রমণের দাবি থাই গবেষকদলের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জুন ২০২২, ১৩:৫৫

বিড়াল থেকে মানুষের শরীরে করোনাভাইরাস সংক্রমণের দাবি করেছেন থাইল্যান্ডের একদল গবেষক।

পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ জানায়, বিড়াল থেকে মানুষের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে বিখ্যাত জার্নাল ন্যাচারে একটি আর্টিকেল প্রকাশিত হয়েছে।

আর্টিকেলে বলা হয়, বিড়াল থেকে বিড়ালে করোনাভাইরাসে সংক্রমণের রেকর্ড পাওয়া গেলেও বিড়াল থেকে মানুষের শরীরে এ ভাইরাসে সংক্রমণের হার খুবই কম।

কিন্তু সম্প্রতি প্রথমবারের মত বিড়াল থেকে মানুষের শরীরে করোনাভাইরাসের সংক্রমণের প্রমাণ পাওয়া গেছে। ফলে বিড়ালের শরীর থেকে মানুষের শরীরে করোনাভাইরাসের আশংকা সত্যি প্রমাণিত হয়েছে।

গবেষকদল জানায়, গত দুই বছর যাবত বিড়াল থেকে মানুষের শরীরে করোনার সংক্রমণ ঘটতে পারে বলে তারা বিশ্বাস করলেও এ বিষয়ে যথেষ্ট তথ্য-প্রমাণ তাদের কাছে ছিল না।

গত বছরের আগস্ট মাসে থাইল্যান্ডের এক পশু ডাক্তার করোনা পরীক্ষার জন্য হাসপাতালে যান। সেসময় তার মুখে মাস্ক, হাতে গ্লাভস থাকলেও চোখ খোলা ছিল। করোনার নমুনা শনাক্তের সময় দশ বছর বয়সী একটি বিড়াল ডাক্তারের মুখে হাঁচি দেয়।

ওই বিড়ালটি করোনায় আক্রান্ত ছিল।

তিন দিন পরে ওই ডাক্তারের শরীরে করোনার লক্ষণ প্রকাশ পেতে থাকে। বিড়াল থেকে তার শরীরে করোনাভাইরাসে আক্রান্তের সম্ভাবনা বেশি কারণ ওই ডাক্তারের সংস্পর্শে থাকা কারো শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়নি।

গবেষণায় দেখা যায়, ওই ডাক্তার ও বিড়াল একই করোনার ভেরিয়েন্টে আক্রান্ত হয়।

তারপরই বিড়াল থেকে মানুষের শরীরে করোনার সংক্রমণ ঘটে বলে দাবি করেছে থাইল্যান্ডের ওই গবেষকদল।

(ঢাকাটাইমস/৩০জুন/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :