১০২ পাউন্ড কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করল ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০১ জুলাই ২০২২, ১৪:৩৬ | প্রকাশিত : ০১ জুলাই ২০২২, ১৪:৩১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১০২তম বছরে পদার্পণ উপলক্ষে ১০২ পাউন্ড ওজনের কেক কাটা হয়েছে।

শুক্রবার (০১ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশালাকার এই কেক কেটে বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানের উদ্বোধন করেন।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী শুক্রবার (০১ জুলাই) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সব হল ও হোস্টেল থেকে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা শোভাযাত্রা নিয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে মিলিত হন।

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘এবারের প্রতিপাদ্য–‘গবেষণা ও উদ্ভাবন: ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতা’। এর মধ্য দিয়ে এই বিশ্ববিদ্যালয়কে আমরা তার দ্বিতীয় শতকের জন্য উপযুক্তভাবে গড়ে তুলব। ইন্ডাস্ট্রির চাহিদা মোতাবেক জাতির উন্নয়নের সহায়ক, এমন ধরনের উদ্ভাবন এবং গবেষণা ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরিচালিত হবে। এর মধ্যদিয়ে জাতীয় উন্নয়নে খ্যাতিমান এ বিশ্ববিদ্যালয়টি ঐতিহাসিকভাবে যে অবদান রেখে আসছে সেই ধারাবাহিকতা অক্ষুণ্ণ থাকবে।’

এসময় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সঙ্গে সংশ্লিষ্ট নবাব নওয়াব আলী চৌধুরী, নবাব স্যার সলিমুল্লাহ, এ কে ফজলুল হকসহ সকলের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন উপাচার্য।

অনুষ্ঠানে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারসহ বিভিন্ন অনুষদের ডিন, হলের প্রাধ্যক্ষ, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

এর আগে সকাল ১০টায় জাতীয় সঙ্গীত পরিবেশন, জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন হলের পতাকা উত্তোলন করার মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। এরপর বেলুন ও পায়রা ওড়ানো হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের শিক্ষার্থীরা শতবর্ষের থিম সং ও ১০২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গান পরিবেশন করে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ থেকে উপাচার্যের নেতৃত্বে একটি র‍্যালি ছাত্র-শিক্ষক কেন্দ্রে আসে। সেখানে ‘গবেষণা ও উদ্ভাবন: ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদ এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

(ঢাকাটাইমস/০১জুলাই/এফএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

বুয়েটে ছাত্রলীগের সাবেক নেতাদের সভা, শিক্ষার্থীদের বিক্ষোভ

ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবকদের পাশে ইবি ছাত্রলীগ

জাবি উপ-উপাচার্য নুরুল আলমের মেয়াদ শেষ হবে রবিবার

কুবিতে গুচ্ছের 'বি' ইউনিটের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন

রাবিতে ‘বিডিঅ্যাপস হ্যাকাথন’ এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত

জাবি উপাচার্য প্যানেল নির্বাচনে জয়ী তিন অধ্যাপক আমির আলম অজিত

জাবির উপাচার্য প্যানেল নির্বাচনে প্রথম হলেন অধ্যাপক আমির হোসেন

উপাচার্য নির্বাচনে জাবি অধ্যাপক মোতাহার হোসেনের প্রার্থিতা প্রত্যাহার

রাবিতে পাওয়া গেল ৭ ফুটের বিষধর খৈয়া গোখরা

গুচ্ছের বি ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুত কুমিল্লা বিশ্ববিদ্যালয়

এই বিভাগের সব খবর

শিরোনাম :