দালালের খপ্পরে পড়ে আফ্রিকায় বাংলাদেশি যুবকের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুলাই ২০২২, ১৯:২৭

জীবিকার তাগিদে দেশ ছাড়ার এক মাসের মাথায় দক্ষিণ আফ্রিকায় ম্যালেরিয়া জ্বরে আক্রান্ত হয়ে মারা গেলেন নোয়াখালীর যুবক হাবিবুর রহমান তপু (১৮)। পরিবারের অভিযোগ দালালের মাধ্যমে বিভিন্ন বন-জঙ্গলে ঘুরিয়ে নেওয়ায় মশার কামড়ে ম্যালেরিয়া আক্রান্ত হয় তপু। তপুর অকাল মৃত্যুতে তার গ্রামের বাড়িতে শোকের ছায়া নেমে এসেছে।

শুক্রবার (১ জুলাই) আফ্রিকার স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। নিহত হাবিবুর রহমান তপু নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার নাটেশ্বর ইউনিয়নের ঘোষকামতা গ্রামের ফতেহপুর ভুঁইয়া বাড়ির মো. আনার উল্লাহর ছেলে।

তপুর বড় ভাই মোঃ আলাউদ্দিন মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, পারিবারিক সচ্ছলতার জন্য এক ভগ্নিপতির সহযোগিতায় দালালের মাধ্যমে আফ্রিকা যাওয়ার উদ্দেশ্য গত ৩ জুন বাড়ি থেকে বের হয় তপু। দক্ষিণ আফ্রিকা পৌঁছে দেয়ার জন্য সেখানে অবস্থানরত তপুর ভগ্নিপতি সোহেল এক দালালের সাথে চুক্তি করে। চুক্তি অনুযায়ী দালাল তপুকে আফ্রিকার দেশ মোজাম্বিক ও লেসেথুর বিভিন্ন বন-জঙ্গল, সাগর, পাহাড় পার হয়ে দীর্ঘ সময় পার করে ২৮ জুন দক্ষিণ আফ্রিকায় পৌঁছায়। ওখানে যাওয়ার পথে মশার কামড়ে অসুস্থ হয়ে পড়ে তপু। আফ্রিকা পৌঁছানোর দুদিনের মাথায় জ্বর আসে তার। সেখানে চিকিৎসকের শরণাপন্ন হলে তার ম্যালেরিয়া হয়েছে বলে চিকিৎসক তাকে নিশ্চিত করে। সবশেষ ৩০ জুন ম্যালেরিয়া জ্বর ও বমি নিয়ে হাসপাতালে ভর্তি হলে ১ জুলাই সন্ধ্যায় তার মৃত্যু হয়। তার মৃতদেহ দেশে আনার জন্য পরিবারের পক্ষ থেকে চেষ্টা চালানো হচ্ছে।

নাটেশ্বর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কবির হোসেন খোকন জানান, জীবিকার সন্ধানে প্রবাসে যাওয়া তপুর অকাল মৃত্যুর বিষয়টি শুনে আমরাও কষ্ট পেয়েছি। তার পরিবারের খোঁজ-খবর নিয়েছি। তাদের সহযোগিতা করা হবে।

(ঢাকাটাইমস/২জুলাই/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :