বিশ্বজুড়ে কমল শনাক্ত ও মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জুলাই ২০২২, ০৯:৫৬

মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে ৪ লাখ এক হাজার ৭৯৩ জন শনাক্ত হয়েছেন। মারা গেছেন ৫৫৫ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত মোট শনাক্ত ৫৬ কোটি ছয় লাখ ৪৪ হাজার ২০১ জন এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৩ লাখ ৭২ হাজার ৯৯০ জনে।

সোমবার সকালে আন্তর্জাতিক পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

শনিবার বিশ্বে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছিলেন ৪ লাখ ৮১ হাজার ৮৭৫ জন এবং এই রোগে মৃত্যু হয়েছিল ৮৮৬ জনের। এছাড়া এ দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৪ লাখ ১১ হাজার ১১৬ জন।

শনিবারের মতো রবিবারও বিশ্বে দৈনিক সংক্রমণে শীর্ষে ছিল ইতালি। দেশটিতে এদিন করোনায় আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৯২০ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ৪৪ জনের।

দেশটিতে এ পর্যন্ত শনাক্ত বেড়ে ১ কোটি ৯৪ লাখ ৩৯ হাজার ৫০১ জন এবং মৃত্যু বেড়ে পৌঁছেছে ১ লাখ ৬৯ হাজার ১০৬ জনে দাঁড়িয়েছে।

এদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে ব্রাজিল। এছাড়া এসময়ে স্পেন, তাইওয়ান, মেক্সিকো, রাশিয়া, গ্রিসের মতো দেশগুলোতে উল্লেখযোগ্য সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে।

ব্রাজিলে ২৪ ঘণ্টায় ১০৫ জনের মৃত্যু এবং ২১ হাজার ৯৬৩ জন শনাক্ত হয়েছে। শনাক্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যার তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এ পর্যন্ত মোট মৃত্যু বেড়ে ৬ লাখ ৭৩ হাজার ৬৫৯ জন এবং শনাক্ত বেড়ে হয়েছে ৩ কোটি ২৮ লাখ ৯৬ হাজার ৪৬৪ জন।

যুক্তরাষ্ট্রে নতুন করে ১০ জনে মৃত্যু ও ২৩ হাজার ৯৩৯ জন সংক্রমিত হয়েছেন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত মোট মৃত্যু ১০ লাখ ৪৫ হাজার ৭৯২ জন এবং সংক্রমণ বেড়ে পৌঁছেছে ৯ কোটি ৩ লাখ ৩৮ হাজার ৬৫৭ জনে।

রাশিয়ায় ২৪ ঘণ্টায় ৩ হাজার ৩৯৮ জন শনাক্তের পাশাপাশি মারা গেছেন ৩৯ জন। এ নিয়ে দেশটিতে মৃত্যু বেড়ে ৩ কোটি ৮১ লাখ ৫৩৮ জন এবং শনাক্ত বেড়ে হয়েছে ১ কোটি ৮৪ লাখ ৬২ হাজার ২১১ জন।

এসময়ে দক্ষিণ কোরিয়ায় ২০ হাজার ৪১০ জন শনাক্ত এবং ১৯ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে শনাক্ত বেড়ে ১ কোটি ৮৫ লাখ ১১ হাজার ৮৪৫ জন এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ২৪ হাজার ৬৪৩ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরপর ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে সংস্থাটি।

ঢাকাটাইমস/১১জুলাই/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ব্রাজিলে ভারী বৃষ্টিতে নিহত ৩৯, নিখোঁজ ৭০

বিজ্ঞান, প্রযুক্তি খাতের উন্নয়নে জোর দিচ্ছে ইরান-সৌদি

সৌদিতে ইসরায়েলবিরোধী পোস্ট করলেই গ্রেপ্তার

হরদীপ সিং নিজ্জরকে হত্যার ঘটনায় কানাডায় তিন ভারতীয় গ্রেপ্তার

অস্ট্রেলিয়াজুড়েও বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ, সংযত ভূমিকায় পুলিশ

নাইজারে মার্কিন ঘাঁটিতে রুশ সেনাদের অবস্থান

যুক্তরাষ্ট্রে ইসরায়েল বিরোধী বিক্ষোভ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ২২০০ জন গ্রেপ্তার

পাকিস্তানের প্রথম চন্দ্রাভিযান শুরু, স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ

ব্রাজিলে ভারী বর্ষণ ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৯ 

গাজা পুনর্গঠনে সময় লাগবে কয়েক দশক, খরচ ৪০ বিলিয়ন ডলার: জাতিসংঘ

এই বিভাগের সব খবর

শিরোনাম :