কৃষি ব্যাংকের সঙ্গে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক একীভূতকরণের সিদ্ধান্ত বাতিল দাবি

বগুড়া প্রতি‌নি‌ধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ মে ২০২৪, ১৯:৩৩

বাংলাদেশ কৃষি ব্যাংকের (বিকেবি) সঙ্গে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) একীভূতকরণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে বগুড়ায় মানববন্ধন করা হয়েছে।

শনিবার সকাল ১০টায় শহরের সাতমাথায় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) সাবেক কর্মকর্তা-কর্মচারীরা এই মানববন্ধন করেন। ব্যাংকের সুবিধাভোগী কৃষকসহ বিভিন্ন স্তরের মানুষরা এতে অংশ নেন।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা বলেন, ‘১৯৮৭ সালে সরকারের প্রশাসনিক বিকেন্দ্রীকরণ নীতির আওতায় বাংলাদেশ কৃষি ব্যাংকের তৎকালীন রাজশাহী বিভাগকে আলাদা করে গঠন করা হয়। এরপর দীর্ঘ তিন দশকে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক উত্তরাঞ্চলের কৃষকসহ সব স্তরে মানুষের কাছে নির্ভরশীলতার প্রতিষ্ঠান হয়ে উঠে। এমনকি সেবা নিশ্চিতকরণে ২০১৪ সালে রাকাব আইন পাস হয়েছে। এ ছাড়াও রাজশাহীতে প্রধান কার্যালয় হওয়ায় গ্রাহকরা সহজেই তাদের সমস্যার সমাধান পান। কিন্তু বাংলাদেশ কৃষি ব্যাংকের সঙ্গে একীভূত হলে এখানে আমলাতান্ত্রিক জটিলতা বাড়বে।’

অবসরপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারী কল্যাণ সমিতি বগুড়া জোনের সভাপতি ও সাবেক রাকাব কর্মকর্তা মোজাফ্ফর হোসেন খান বলেন, ‘রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক উত্তরাঞ্চলের আপামর জনগনের সেবা নিশ্চিতের জন্য প্রতিষ্ঠা করা হয়েছিল। এই ব্যাংকের কোনো তারল্য সংকট নেই। প্রতিবছর ব্যাংকটি মুনাফা করছে। বাংলাদেশ কৃষি ব্যাংকের সঙ্গে মার্জ করলে উত্তরবঙ্গের লোক তথা কৃষকরা ক্ষতিগ্রস্ত হবেন। ব্যবসায়ীরা ভোগান্তিতে পড়বেন।

রাকাবের সাবেক কর্মকর্তা গোলাম কুদ্দুস বলেন, ‘রাকাব যখন গঠন হয় তখন আমাদের অবস্থা খুব খারাপ ছিল। বেতন ঠিক মতো হতো না। সেই অবস্থা থেকে আমরা একে একটি লাভজনক প্রতিষ্ঠানে নিয়ে এসেছি। সেবার মান উন্নত হয়েছে। এখন আমাদের বেতন নির্ধারিত সময়ে হয়। অনলাইনে কৃষকরা সেবা পেয়ে থাকেন। অথচ বাংলাদেশ কৃষি ব্যাংক আমাদের থেকে খারাপ অবস্থায় রয়েছে। তাদের সঙ্গে একীভূত হয়ে আমাদের গ্রাহকদের সেবা ক্ষতিগ্রস্ত হবে। তাই সরকারের কাছে আমাদের দাবি একীভূত সিদ্ধান্ত বাতিল করা হোক। আমরা আশা করছি রাকাব একটি স্বতন্ত্র ব্যাংক হিসেবে থাকবে।’

মানববন্ধনে অবসরপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারী কল্যাণ সমিতি, রাকাব কর্মচারী সংসদ, সচেতন কৃষক সমাজ, ক্ষুদ্র ব্যবসায়ী ব্যানারে প্রায় শতাধিক মানুষ অংশ নেন।

(ঢাকাটাইমস/০৪মে/প্রতিনিধি/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

কেন্দ্রে যাইয়েন না, হিডাহাডা খাইয়েন না: কাদের মির্জা

হিলি বন্দর দিয়ে ৬ মাস পর এলো ভারতীয় কাঁচা মরিচ

সীমান্তে বিএসএফের গুলিতে এবার ভারতীয় নাগরিক নিহত

সোনারগাঁয়ে তাঁত শ্রমিক হত্যা মামলায় প্রধান আসামিসহ গ্রেপ্তার ২

আদম তমিজি ও তার দুই স্ত্রীসহ পাঁচজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

বরিশালে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ, ৪ শ্রমিক গুলিবিদ্ধ

মাদারীপুরে পুকুরে ডুবে প্রাণ গেল দুই বোনের 

ভাতা কার্ড বাবদ টাকা নিলে কঠোর ব্যবস্থা: দীপু মনি 

উপজেলা নির্বাচন: শৈলকুপায় বহিরাগতের ভোটের অভিযোগে ৯ কেন্দ্রের ফলাফল স্থগিতের দাবি

রাজশাহী-১ আসনের যুব সংসদ সদস্য হলেন নাফিস আতিক শাহরিয়ার

এই বিভাগের সব খবর

শিরোনাম :